বিজ্ঞাপন

চবি ভর্তি পরীক্ষায় আবেদনের সময় বাড়ল আরও ২ দিন

April 12, 2023 | 10:48 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা দুই দিন বাড়ানো হয়েছে। ফলে শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদনের সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

বুধবার (১২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডেপুটি রেজিস্ট্রার ও ভর্তি কমিটির সচিব এস এম আকবর হোছাইনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন ১৪ এপ্রিল (শুক্রবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত করা যাবে। ১৬ এপ্রিল (রোববার) রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ইউনিট ও উপ-ইউনিটে আবেদনের ফি জমা দেওয়া যাবে। তবে আবেদনের অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

গত ২৮ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়, যেখানে শর্তসাপেক্ষে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখা হয়। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি পরীক্ষার আবেদন ৩০ মার্চ শুরু হয়ে ১২ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল। আবেদন ফি প্রতিটির জন্য ৮৫০ টাকা।

বিজ্ঞাপন

এবার ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ মে। শেষ হবে ২৫ মে। গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা চবির মূল ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা অন্যবারের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনি পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

নির্দিষ্ট শর্ত পূরণ করে ২০১৯ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন। তবে মেডিকেল ভর্তি পরীক্ষার মতো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার্থীদের প্রাপ্ত মোট নম্বর থেকে ৫ নম্বর কাটা হবে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউট আছে। এসব বিভাগ ও ইনস্টিটিউটে মোট আসন আছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

সারাবাংলা/এফএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন