বিজ্ঞাপন

শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা ইস্যুতেও রিট

April 13, 2023 | 2:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠানে পহেলা বৈশাখের দিন মঙ্গল শোভাযাত্রাসহ আবশ্যিকভাবে র‌্যালি বের করার নির্দেশনা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর মনিপুর স্কুলের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক খালিদ জাহানের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী এই রিট আবেদনটি দায়ের করেন।

রিটে শিক্ষা সচিব, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও সহকারি পরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের জারি করা চিঠি কেন বেআইনি ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি এই চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

রিটের পক্ষের আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী বলেন, আজ সকালে সংশ্লিষ্ট বেঞ্চের অনুমতি নিয়ে রিটটি করেছি।

তিনি আরও বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের এই চিঠি জারি করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, এই মর্মে রুল এবং রুল শুনানি না হওয়া পর্যন্ত এই চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে রিটে। সংবিধানের অনুচ্ছেদ ১২ ও ৪১ এ উল্লেখিত ধর্মীয় স্বাধীনতার সঙ্গে এই চিঠি সাংঘর্ষিক। রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২০ মার্চ সারাদেশে বাংলা নববর্ষ পালনে সংস্কৃতি মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আন্তঃমন্ত্রণলায় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে শিক্ষা প্রতিষ্ঠানে নববর্ষ উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর গত ১১ এপ্রিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সহকারি পরিচালক স্বাক্ষরিত একটি চিঠি সব স্কুল বরাবর দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, নববর্ষ ১৪৩০ উৎযাপন অনুষ্ঠান আবশ্যিকভাবে জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে।

সকল শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসব মুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উৎযাপন করবে। ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে বিশ্বের গুরুত্বপূর্ণ ‘ইনটেনজিবল কালচারাল হেরিটেজ’ এর তালিকায় অন্তর্ভুক্তি করার বিষয়টি গুরুত্বসহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রিজার্ভের লক্ষ্যমাত্রা কমালো আইএমএফ, ঋণের অর্থ পেতে বাধা রইল নাদ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন ডলারে নিতে চায় তুরস্কবগুড়ার ৩ উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা‘উপজেলা নির্বাচনেও সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে জনগণ’‘নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে, ভোটার উপস্থিতি সন্তোষজনক’কুষ্টিয়া সদরে আতা, খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিততাপপ্রবাহে রাজশাহী অঞ্চলে ফসল উৎপাদন ব্যাহতের শঙ্কাহেফাজতে মৃত্যু: ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলাহরিরামপুরে সাইদুর, সিংগাইরে সায়েদুল চেয়ারম্যান নির্বাচিত‘প্রহসনের নির্বাচনে যারা নিজেদের বিজয়ী দাবি করে তারা নির্লজ্জ’ সব খবর...
বিজ্ঞাপন