বিজ্ঞাপন

ঈদযাত্রা: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ

April 19, 2023 | 7:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদযাত্রায় দেশের অন্যতম ব্যস্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন ও ঘরমুখো মানুষের চাপ বেড়েছে। তবে মহাসড়কের কোথাও এখনও তীব্র যানজটের সৃষ্টি হয়নি।

বিজ্ঞাপন

বুধবার (১৯ এপ্রিল) সকাল থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর এলাকা ও নারায়ণগঞ্জ অংশের
সাইনবোর্ড এলাকায় যানবাহনের অতিরিক্ত চাপ দেখা গেছে। কিছু কিছু স্থানে ঈদযাত্রায় কিছুটা বিড়ম্বনা সৃষ্টি করছে মহাসড়কের বিভিন্ন স্থানে হওয়া ট্রাফিক জ্যাম।

কর্তৃপক্ষ বলছে, যানজট নিরসনে কাজ করে যাচ্ছে হাইওয়ে পুলিশের একাধিক ইউনিট। একইসঙ্গে কোথাও যেন যানবাহনের জট সৃষ্টি না হয় সেজন্যেও নেওয়া হয়েছে প্রস্তুতি।

যাত্রীরা বলছেন, ছুটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সবাই ঘরমুখো হলেও বাগড়া দিচ্ছে অতিরিক্ত গরম আবহাওয়া। তাও সবাই চেষ্টা করছে সব বাধা কাটিয়ে ভালোভাবে বাড়ি ফেরার জন্য।

বিজ্ঞাপন

সরেজমিনে মঙ্গলবার (১৮ এপ্রিল) রাতে রাজধানীর সায়েদাবাদ বাস কাউন্টার, হানিফ ফ্লাইওভার সংলগ্ন টিকাটুলি বাস কাউন্টার, যাত্রাবাড়ী ও সাইনবোর্ড এলাকায় যাত্রীদের ভিড় দেখা গেছে। তবে পরিবহনের সঙ্কট না থাকায় যাত্রীরা সহজেই ফিরতে পারছেন বাড়িতে।

তবে বুধবার সকাল থেকে বেড়েছে ঘরমুখো মানুষের চাপ, বেড়েছে যানবাহনের সংখ্যাও। যানজট নিরসনে এবারও হাইওয়ে পুলিশের একাধিক টিম মহাসড়কে মোতায়েন করা রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, ঢাকা থেকে মেঘনা ব্রিজ সংলগ্ন মহাসড়কের পরিস্থিতি জানতে চাইলে কাঁচপুর হাইওয়ে থানার টিআই (ভারপ্রাপ্ত কর্মকর্তা) মো. ইব্রাহিম বলেন, ঈদকে কেন্দ্র করে অনেকেই আজ গ্রামে যাচ্ছেন। সে কারণে আজ বিকেল থেকে মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। তবে কোথাও তীব্র যানজটের সৃষ্টি হয়নি। যানজট নিরসনে হাইওয়ে পুলিশের একাধিক টিম মহাসড়কে মোতায়েন করা রয়েছে।

হাইওয়ে পূর্বাঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ সারাবাংলাকে বলেন, মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আমরা ইতোমধ্যেই প্রস্তুতি নিয়েছি। মানুষের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি রাস্তায় শৃঙ্খলা বজায় রাখার জন্যেও কাজ করে যাচ্ছে হাইওয়ে পুলিশ। এজন্য এবার সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনো যানবাহন যেনো থামানো না হয় সেই ব্যবস্থাও নিশ্চিত করা হচ্ছে।

তিনি বলেন, এবার মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে একটা পূর্ণাঙ্গ কন্ট্রোল রুম স্থাপন করা হচ্ছে। এছাড়াও থাকছে পাঁচটি সাব-কন্ট্রোল রুম। যদি কোনো দুর্ঘটনা ঘটে তবে সেটা যেনো রাস্তায় কোনো সমস্যা সৃষ্টি করতে না পারে সেই ব্যবস্থাও নেওয়া হয়েছে। এজন্য মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানে আমরা ১২টি রেকারের ব্যবস্থা রেখেছি। এছাড়াও পর্যাপ্ত সংখ্যক অ্যাম্বুলেন্স আমরা ব্যবস্থা করে রেখেছি।

এছাড়াও দুইটা ইন্টেলিজেন্স টিমও মাঠে কাজ করবে মানুষের নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করার জন্য—মন্তব্য করেন হাইওয়ে পূর্বাঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, কুমিল্লা রিজিয়নের ২২টি থানা ফাঁড়ির ২ পালায় ৬৪টি পেট্রোল টিমের পাশাপাশি কোনো ইমার্জেন্সি সামাল দিতে থাকবে ৩০টি কুইক রেসপন্স টিম। যেকোনো ধরনের দুর্ঘটনা বা প্রতিবন্ধকতা দূর করতে ৫টি সরকারি ও ১২টি বেসরকারি রেকার প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়াও পর্যাপ্ত সংখ্যক অ্যাম্বুলেন্স থাকছে দুর্ঘটনায় হতাহতের সেবার জন্য।

এদিকে সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, কোথাও কোনো সমস্যা দেখা দিলে তা সমাধানের জন্য ৪০ জনের একটি দল প্রস্তুত রাখা হয়েছে।

কুমিল্লা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, অতীতের তুলনায় বর্তমানে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ১০০ কিলোমিটার অংশ অনেক ভালো আছে। এ মুহূর্তে দাউদকান্দির হাসানপুরে চট্টগ্রামমুখী লেনের সংস্কার কাজ চলছে। খুব শীঘ্রই সংস্কার কাজ শেষ হবে। এ ছাড়া মহাসড়কের কোথাও সংস্কার দরকার হয় তা করা হবে।

তিনি আরও বলেন, এ ছাড়াও মহাসড়ক সংলগ্ন চান্দিনা ও গৌরীপুর বাজারে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। সিসি ক্যামেরায় যানজট সৃষ্টির কারণ খুঁজে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যাবে।

সারাবাংলা/এসবি/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন