বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টে ভাঙচুর: খোকন-কাজলসহ ২৫ জনের জামিন

May 21, 2023 | 4:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের কক্ষে হামলা ও ভাঙচুরের অভিযোগে দায়ের করা মামলায় মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল, গাজী কামরুল ইসলাম সজলসহ ২৫ জনকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (২১ মে) বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের হাইকোর্ট বেঞ্চ এ মামলায় পুলিশ প্রতিবেদন দাখিল করা পর্যন্ত তাদের জামিন দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এম আমীর উল ইসলাম ও এ জে মোহাম্মদ আলী।

জামিন পাওয়াদের মধ্যে রয়েছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, সুপ্রিম কোর্ট বারের এডহক কমিটির আহ্বায়ক মো. মোহসিন রশিদ, সুপ্রিম কোর্ট বারের সংবিধান সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মামুন মাহবুব, অ্যাডহক কমিটির সদস্য সচিব শাহ আহমেদ বাদল।

বিজ্ঞাপন

এর আগে, ১৬ মে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের কক্ষে হামলা ও ভাঙচুরের অভিযোগের মামলায় আসামি করা হয়েছে- বিএনপির যুগ্ম মহাসচিব ও সমিতির সাবেক সম্পাদক এম মাহবুব উদ্দিন খোকন, সমিতির সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল, সমিতির এডহক কমিটির আহ্বায়ক মো. মোহসিন রশিদ, এডহক কমিটির সদস্য সচিব শাহ আহমেদ বাদল, সংবিধান সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মামুন মাহবুবসহ ২৫ জন আইনজীবীর নাম উল্লেখ করা হয়েছে।

আসামিদের বেশিরভাগই বিএনপিপন্থী আইনজীবী হিসেবে পরিচিত। এ ছাড়া মামলায় ১০০/১৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।

রাজধানীর শাহবাগ থানায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহকারী সুপারিনটেনডেন্ট মো. রফিকউল্লাহ এ মামলা দায়ের করেন।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার (১৬ মে) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটি বাতিল করে নতুন করে ভোটগ্রহণের দাবিতে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভের সময় সমিতির সম্পাদকের কক্ষে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

সে সময় সমিতির সম্পাদক ও আওয়ামীপন্থি আইনজীবী আবদুল নূর দুলাল এ হামলার জন্য জাতীয়তাবাদী আইনজীবী ফোরামকে দায়ী করেছেন। এর জন্য তারা আইনের আশ্রয় নেবেন বলে জানিয়েছিলেন। অপরদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা এ ঘটনায় আওয়ামীপন্থি আইনজীবীদের দায়ী করেছেন।

গত ১৫ ও ১৬ মার্চ হট্টগোল, হামলা, ভাঙচুর, মামলা, সাংবাদিক পেটানো, প্রধান বিচারপতির কাছে নালিশ ও ধাক্কাধাক্কির মধ্যে অনুষ্ঠিত হয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। ১৪টি পদের সব কটিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা জয়ী হয়।

তবে নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত থেকেছিলেন বিএনপি সমর্থক আইনজীবীরা। তারপর থেকে বিএনপিপন্থি আইনজীবীরা সুপ্রিম কোর্টে বিক্ষোভ, মিছিল, সমাবেশ করে আসছেন।

বিজ্ঞাপন

এরই ধারাবাহিকতায় ১৬ মে মিছিল-সমাবেশ করেন বিএনপিপন্থি আইনজীবীরা। একইসময়ে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা মিছিল সমাবেশ করে।

তখন এক পর্যায়ে সম্পাদকের কক্ষের সামনের অংশ ও জানালার কাচ ভাঙচুরের ঘটনা ঘটে।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন