বিজ্ঞাপন

কানের পর্দা উঠলো

May 9, 2018 | 11:52 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

চলচ্চিত্র দুনিয়ার অন্যতম মর্যাদাপূর্ণ আয়োজন কান চলচ্চিত্র উৎসব। মঙ্গলবার (বাংলাদেশ সময় রাত ১১টা) থেকে শুরু হয়েছে উৎসবটির ৭১তম আসর। ফ্রান্সের কান শহরের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের উদ্বোধনীতে দেখানো হয় দুইবারের অস্কার বিজয়ী ইরানি পরিচালক আসগর ফরহাদির ‘এভরিবডি নউজ’ ছবিটি। স্প্যানিশ ভাষার মিস্ট্রি জনরার এই সিনেমাতে অভিনয় করেছেন হাভিয়ের বারদেম ও পেনালোপে ক্রুজ জুটি।

পেনালোপে ক্রুজ ও হাভিয়ের বারদেম। ছবি: মাইকেল বাকনার

‘এভরিবডি নউজ’ ছাড়া আরো ২০ টি ছবি এবারের উৎসবের ‘প্রতিযোগিতা বিভাগে’ লড়বে। এরমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে ফরাসি পরিচালক স্তেফ ব্রিজের ‘অ্যাট ওয়ার’, তুর্কি নির্মাতা নুরি বিলজে জিলানের ‘দ্য ওয়াইল্ড পিয়ার ট্রি’, ইতালির মাত্তিও গারোনের ‘ডগম্যান’, জাপানের রুসুকি হামাগুচির ‘আসাকো ওয়ান অ্যান্ড টু’ এবং আমেরিকান পরিচালক ডেভিড রবার্ট মিশেলের ‘আন্ডার দ্য সিলভার ল্যাক’। এই ছবিগুলোর মধ্য থেকেই একটি ছবি পাবে উৎসবটির সর্বোচ্চ সম্মাননা ‘পাম দি অর’।

উৎসবের প্রতিযোগিতা বিভাগে দশমবারের মতো বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী ক্যাট ব্ল্যানচেট। ১৯ মে ব্রিটিশ পরিচালক টেরি গিলিয়ামের ছবি ‘দ্য ম্যান হু কিল্ড ডন কুইজট’ প্রদর্শনের মধ্য দিয়ে উৎসবের পর্দা নামবে। প্রতিযোগিতা বিভাগ ছাড়াও এবার সর্বমোট ৮৫টি সিনেমা প্রদর্শিত হবে কান উৎসবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন