বিজ্ঞাপন

লাঙ্গল প্রতীক পাওয়ার লড়াইয়ে হেরে গেলেন রওশন এরশাদ

June 18, 2023 | 10:19 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক পাওয়ার লড়াইয়ে বেগম রওশন এরশাদ হেরে গেছেন দেবর জাপা চেয়ারম্যান জিএম কাদেরের কাছে। ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের মনোনীত প্রার্থীকে বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। অপরদিকে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ মনোনীত প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে কমিশন। এতে রওশনপন্থি নেতা-কর্মীরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

বিজ্ঞাপন

রোববার (১৮ জুন) ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউিটে মনোনয়ন বাছাইকালে জিএম কাদের মনোনীত প্রার্থী সিকদার আনিসুর রহমানকে জাতীয় পার্টির একমাত্র বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান। অপরদিকে বেগম রওশন এরশাদের মনোনীত প্রার্থী কাজী মো. মামুনূর রশিদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

রিটার্নিং অফিসার মো. মুনীর এ সময় কাজী মামুনুর রশিদকে জানান, বেগম রওশন এরশাদ জাপার প্রধান পৃষ্ঠপোষক। তার এই পদ আরপিও অনুযায়ী সাংগঠনিক পদ নয়। আরপিওতে ওই পদের উল্লেখ নেই। দেশের কোনো রাজনৈতিক দলে প্রধান পৃষ্ঠপোষক বলে পদ নেই। শুধু জাতীয় পার্টিতে রয়েছে। নির্বাচনি প্রতীক কিংবা মনোনয়ন যাছাই-বাছাইয়ে টিকতে হলে দলের চেয়ারম্যান এবং সাধারণ সম্পাদকের স্বাক্ষরের বিধান আরপিওতে রয়েছে। যা আপনার (মামুনুর রশিদ) মনোনয়নপত্রে নেই।

সংশ্লিষ্টরা জানান, নির্বাচন কমিশনের এমন মন্তব্যের পর তাৎক্ষণিকভাবে মোবাইল ফোনে বেগম রওশন এরশাদকে জাননো হলে তিনি কিছুক্ষণ চুপ থাকেন। পরে প্রশ্ন রাখেন, কেন এমনটি হলো?

বিজ্ঞাপন

জাপা রওশনপন্থী এক নেতা জানান, বেগম রওশন এরশাদ জাতীয় পার্টির পৃষ্ঠপোষক না লিখে চেয়ারম্যান লিখলে মনোনয়নপত্র বাছাইতে টিকত। ঢাকা-১৭ আসনে জাপা থেকে দুজন মনোনয়ন চেয়েছেন সেক্ষেত্রে নির্বাচন কমিশনের একটি শুনানি করার সুযোগ ছিল। এখন আর নির্বাচন কমিশনের শুনানি করার সুযোগ নেই।

রওশন গ্রুপের নেতা গোলাম মসিহ সারাবাংলাকে বলেন, ‘আমরা আমাদের প্রার্থীর মনোনয়ন টেকাতে চেষ্টা করব। এ ক্ষেত্রে ব্যর্থ হলেও আগামী নির্বাচনে লাঙ্গল প্রতীক নিয়ে যেন রওশনপন্থী প্রার্থীরা নির্বাচন করতে পারেন সে ব্যবস্থা করা হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন। পরদিন অর্থাৎ ২৬ জুন হবে প্রতীক বরাদ্দ। আগামী ১৭ জুলাই সকাল ৮টা থেকে বিকেল ৮টা পর্যন্ত ব্যালটে ঢাকা-১৭ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন