বিজ্ঞাপন

ওয়েং ই’র সঙ্গে ব্লিনকেনের সাক্ষাৎ

June 19, 2023 | 1:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বেইজিংয়ে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই’য়ের সঙ্গে বৈঠক করেছেন। দুই দেশের উত্তেজনাপূর্ণ সম্পর্ক মেরামত করার পদক্ষেপ হিসেবে চীন সফর করছেন ব্লিনকেন। মতবিরোধ যাতে সংঘর্ষে রূপান্তরিত না হয় তা নিশ্চিত করাই তার লক্ষ্য।

বিজ্ঞাপন

রোববার (১৮ জুন) বেইজিংয়ে পৌঁছান অ্যান্টনি ব্লিনকেন। দুই দিনের সফরের শুরুতে তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে সাড়ে সাত ঘণ্টা দীর্ঘ এক বৈঠক করেন।

ব্লিনকেনের সফরের শেষ দিনের শুরুতে তিনি চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’য়ের সঙ্গে বৈঠক করেন। দুই শীর্ষ কূটনীতিক তাদের প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠক কক্ষে যাওয়ার আগে বেইজিংয়ের দিয়াওইউতাই রাষ্ট্রীয় অতিথি ভবনে লাল-গালিচা বিছানো হলের ভিতরে হাত মেলান। এসব কুশল বিনিময়ের বাইরে তারা কোনো মন্তব্য করেননি।

সোমবার সফরের শেষ দিনে যে কোনো সময় ব্লিনকেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন, তবে তা এখনও চূড়ান্ত হয়নি।

বিজ্ঞাপন

সাত ঘণ্টারও বেশি সময় ধরে চলা আলোচনায় ব্লিনকেন কিন গ্যাংকে চীনা ও আমেরিকান কর্মকর্তাদের মধ্যে উচ্চ পর্যায়ের যোগাযোগ বজায় রাখার জন্য একটি ফলো-আপ সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানান।

চীনা রিডআউটে বৈঠকের ইতিবাচক দিক তুলে ধরা হয়। এতে বলা হয়, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট বাড়ানোর পাশাপাশি ছাত্র, একাডেমিক এবং ব্যবসায়িক গোষ্ঠীর মাধ্যমে আরও বেশি জনমানুষের মধ্যকার সম্পর্ক উৎসাহিত করতে জোর দিয়েছে উভয় পক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন