বিজ্ঞাপন

জাতীয় চিড়িয়াখানায় জেব্রার মৃত্যু

June 19, 2023 | 1:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় একটি জেব্রা মারা গেছে। রোববার (১৯ জুন) রাত ১০টায় অসুস্থ অবস্থায় জেব্রাটি মারা যায়। জেব্রাটির বয়স হয়েছিল ১৭ বছর।

বিজ্ঞাপন

চিড়িয়াখানার আটটি জেব্রার মধ্যে এটি ছিল সবচেয়ে বয়স্ক। সোমবার জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মো. মুজিবুর রহমান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জেব্রাটি গত ১৩ জুন থেকে অসুস্থ ছিল। অসুস্থ হওয়ার পর থেকে এটি খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। ধারণা করা হচ্ছিল, গ্যাসের কারণে জেব্রাটি খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। মেডিক্যাল বোর্ডের মাধ্যমে প্রাণীটির চিকিৎসা চলছিল। এই অবস্থায় রোববার রাত ১০টার দিকে এটি মারা যায়।

তিনি বলেন, জেব্রাটির পোস্টমর্টেম করে জানা গেছে, এর পাকস্থলীর খাদ্যনালীতে প্যাচ লেগে গিয়েছিল। আর এই কারণে এটি খাবার বন্ধ করে এবং চিকিৎসাধীন অবস্থায় জেব্রাটি মারা যায়। আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি এটিকে সুস্থ করতে। কিন্তু সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

কিউরেটর আরও বলেন, চিড়িয়াখানায় বর্তমানে আরও সাতটি জেব্রা রয়েছে। যেটি মারা গেছে তার বয়স হয়েছিল ১৭ বছর। এটি ফিমেল ছিল।

জেব্রাটি মারা যাওয়ার কারণ অনুসন্ধানে কোনো মেডিক্যাল বোর্ড গঠন করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে চিড়িয়াখানায় প্রায় ৩ হাজার পশুপাখি রয়েছে। বিভিন্ন সময়ে অনেক পশুপাখি স্বাভাবিক কারণে মারা যায়। সব পশুপাখি মারা যাওয়ার পর তদন্ত কমিটি গঠন করা সম্ভব হয় না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন