বিজ্ঞাপন

‘ফাঁকা শহর’ পাহারায় ডিএমপির কঠোর নজরদারি

June 25, 2023 | 6:44 pm

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিবছর ঈদের সময় ফাঁকা ঢাকা পাহারায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে থাকে। তারই ধারাবাহিকতায় এবারের কোরবানির ঈদেও ফাঁকা ঢাকায় পাহারায় নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে ডিএমপি।

বিজ্ঞাপন

ডিএমপি বলছে, কুরবানির ঈদে ফাঁকা ঢাকা পাহারার চেয়ে গরুর হাটকেন্দ্রিক নিরাপত্তা ও ব্যাপারিদের টাকা নিয়ে স্বস্তিতে বাড়ি ফেরার নিরাপত্তা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ থাকে। এ জন্য রোজার ঈদের তুলনায় কোরবানির ঈদের নিরাপত্তা ব্যবস্থা বেশি জোর দেওয়া হয়। পুলিশ সদস্যর সংখ্যাও অনেক বেশি থাকে।

ডিএমপির পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) থেকেও রাজধানীকেন্দ্রিক নিরাপত্তা জোরদার করেছে।

আইনশৃঙ্খলা বাহিনী সুত্রে জানা যায়, কোরবানির ঈদে মূলত রাজধানীতে বেশ কয়েকটি স্তরে নিরাপত্তা দিতে হয়। এরমধ্যে পশুর হাটকেন্দ্রিক নিরাপত্তা, পশুবাহী গাড়ির জন্য সড়কে বিশেষ টহল, ফাঁকা বাসাবাড়ির জন্য নিরাপত্তা, রেলওয়ে স্টেশন ও বাস টার্মিনালগুলোতে নিরাপত্তা এবং পশুর হাটে বেচাকেনা শেষে পাইকারদের নিরাপদে পৌঁছানোর নিরাপত্তা দিতে হয়। এর বাইরে প্রধান ঈদগাহ ময়দানসহ রাজধানীতে প্রায় ছোট বড় মিলে ৮০০-১০০০ হাজার ঈদ জামায়াতের নিরাপত্তা দিয়ে থাকে বিভিন্ন বাহিনীর সদস্যরা।

বিজ্ঞাপন

ঢাকা মহানগর পুলিশের ৫২টি থানার পাশাপাশি রাজধানীতে র‌্যাবের ৫টি ব্যাটালিয়ন এসব নিরাপত্তা দিয়ে থাকে। এর বাইরে ডিএমপির রিজার্ভ পুলিশ, গোয়েন্দা পুলিশ, আনসার সদস্য ও গোয়েন্দা সংস্থাগুলোর সদস্যরাও ঈদ নিরাপত্তায় কাজ করে থাকে।

ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, প্রতিটি এলাকায় থানা পুলিশের সঙ্গে কমিউনিটি পুলিশ, আনসার সদস্যদের সমন্বয়ে একটি নিরাপত্তাবেষ্টনী তৈরি করা হবে। পাশাপাশি বাসার প্রহরীরাও সতর্ক থাকবেন বলে পুলিশ জানিয়ে দিয়েছে। এর বাইরে সিসিটিভি সমন্বয় করা হচ্ছে।

বাসা মালিক ও ভাড়াটিয়াদের প্রতি ডিএমপির নির্দেশনা হচ্ছে, আপনারা বাসাবাড়িতে সঠিকভাবে তালা লাগাবেন। দরজা জানালা ভালো করে লাগাবেন। পারলে বিশ্বস্ত কাউকে রেখে যাবেন। যে কোনো প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করার জন্য অনুরোধ জানিয়েছে পুলিশ।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. মোহিদ উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘রাজধানীতে নিরাপত্তার স্বার্থে যা যা করা দরকার তার সবকিছুই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদের দিনের আলাদা নিরাপত্তা, ঈদের আগের নিরাপত্তা, পশুর হাটের বিশেষ নিরাপত্তা, বাস টার্মিনালের নিরাপত্তা, রেলওয়ে স্টেশনের নিরাপত্তাসহ সবকিছুর ব্যবস্থা নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ঈদ ঘিরে কোনো নাশকতার খবর নেই। নিরাপত্তায় কোনো ঘাটতি নেই। ডিএমপির সাইবার ইউনিট সামাজিক যোগাযোগ মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রেখেছে। একইসঙ্গে জঙ্গিদের নেটওয়ার্কেও নজরদারি করা হচ্ছে।’

সারাবাংলা/ইউজে/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন