বিজ্ঞাপন

সকাল থেকেই চলছে কোরবানির বর্জ্য অপসারণ

June 29, 2023 | 3:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: টানা বৃষ্টির মধ্যেই এসেছে ঈদুল আজহা, চলছে পশু কোরবানি। ফলে রাজধানীতে পাঁচ দিনব্যাপী হাটের বর্জ্যের সঙ্গে যুক্ত হয় কোরবানির পশুর বর্জ্য। ঢাকার ২ সিটি করপোরেশনের মেয়রই দ্রুততম সময়ের মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছিলেন। সেইমতেই সকাল থেকেই চলছে বর্জ্য অপসারণ কার্যক্রম।

বিজ্ঞাপন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডিএসসিসি’র প্রায় দশ হাজার ও ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি’র প্রায় ১১ হাজার কর্মী নিয়োজিত থাকছেন বর্জ্য অপসারণ কার্যক্রমে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় সকাল থেকেই বর্জ্য অপসারণ করতে দেখা গেছে। মতিঝিল এজিবি কলোনিতে সকাল ৯টার দিকেই পাঠানো হয় মিনি ট্রাক। দুপুর নাগাদ বর্জ্য তুলতে দেখা গেছে গ্রিন রোড এলাকায়।

এদিকে পূর্বঘোষিত ৮ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণে নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি। নিয়ন্ত্রণ কক্ষ/কন্ট্রোল রুমে যোগাযোগের নম্বর: ১৬১০৬, ০২-৫৫০৫২০৮৪।

বিজ্ঞাপন

এর আগে, সকাল সাড়ে সাতটায় ঈদের প্রধান জামাতে অংশ নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নুর তাপস ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা দেন। তিনি বলেন, ‘ঈদুল আজহাকে কেন্দ্র করে কোরবানির পশুর বর্জ্য অপসারণ নিয়ে সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আমাদের প্রায় সাড়ে তিনশর ওপর যান-যন্ত্রপাতি নিয়োজিত আছে। বিভিন্ন বহির্বিভাগ থেকেও গাড়ি এবং যান-যন্ত্রপাতি এনেছি। প্রায় ১০ হাজার জনবল নিয়োজিত থাকবে। কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে ইতোমধ্যে নিয়ন্ত্রণ কার্যক্রম আরম্ভ হয়েছে। আমরা আশাবাদী গতবারের ন্যায় এবারও ২৪ ঘণ্টার মধ্যেই সব বর্জ্য অপসারণ করতে সক্ষম হবো।’

এছাড়া বর্জ্য ব্যবস্থাপনা ও পরিচ্ছন্নতাকর্মীদের ঈদ উপভোগের সুযোগ দিতে ডিএসসিসি মেয়র এ সময় আবারও ঢাকাবাসীর কাছে দু’দিনের মধ্যেই পশু জবাইয়ের কাজ শেষ করার অনুরোধ জানান।

এদিকে, বৃহস্পতিবার (২৯ জুন) দুপুর ২টা থেকে আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গত মঙ্গলবার (২৭ জুন) দিয়াবাড়ি কোরবানির পশুর হাট পরিদর্শন করে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘৮ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করার সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। ঈদের দিন দুপুর ২টায় শুরু করে রাত ১০টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে। যে ওয়ার্ড আগে বর্জ্য পরিষ্কার করবে, সে ওয়ার্ডকে বিশেষ পুরস্কার দেওয়া হবে।’

বিজ্ঞাপন

বর্জ্য অপসারণে এবার ডিএনসিসির প্রায় ১১ হাজার কর্মী কাজ করছে। কাউন্সিলরদের মাধ্যমে পলি ব্যাগ, ব্লিচিং পাওডার ও স্যাভলন বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুন) প্রধান ঈদ জামাতে অংশ নিয়ে আতিকুল ইসলাম আবারও বর্জ্য অপসারণে নগরবাসীর সাহায্য চান। যেখানে-সেখানে ময়লা না ফেলে সিটি করপোরেশন থেকে দেওয়া পলিব্যাগে ময়লা আবর্জনা না ফেলার অনুরোধ জানিয়ে মেয়র বলেন, ‘তাড়াতাড়ি বর্জ্য অপসারণ করতে এলাকাবাসীর সাহায্য দরকার। সবাইকে শ্রমিকদের সাহায্য করার অনুরোধ করছি।’

সারাবাংলা/আরএফ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন