বিজ্ঞাপন

ঈদ আনন্দে বৃষ্টি বাধা

June 29, 2023 | 7:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঝুম বৃষ্টি মাথায় নিয়ে এলো মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আযহা। সকালে মুসলধারে বৃষ্টির মধ্যেই ঈদের নামাজ শেষ করে পশু কোরবানি দিয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। আর এতে চরম ভোগান্তিতে পরেন তারা। বৃষ্টির কারণে এবার পশু কোরবানির সময় বেশি ছোটাছুটিও করতে পারেননি। অনেক আনন্দে বাধা সৃষ্টি করেছে বৃষ্টি। ঈদের দিন দুপুর পর্যন্ত বৃষ্টি থাকায় রাজধানীর রাস্তাঘাটও ফাঁকা দেখা গেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৯ জুন) সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় অঝোর ধারায় বৃষ্টি শুরু হয়। এতে পশু জবাই করতে বেগ পেতে হয় মুসল্লিদের। অবিরাম বৃষ্টির কারণে রাজধানীর নিম্মাঞ্চলগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হতে দেখা গেছে। এতে ভোগান্তির মুখে পড়েন মানুষ।

ঈদ উপলক্ষ্যে অনেকের বাইরে ঘোরার ইচ্ছে থাকলেও শেষ পর্যন্ত বের হতে পারেননি। দুপুরের পরে বেলা ২ টার দিকে রাজধানীর মতিঝিল, খিলগাও, মালিবাগ, কাকরাইল, শাহাবাগ, টিএসসি এলাকা ঘুরে দেখা গেছে অধিকাংশ রাস্তাঘাট ফাঁকা। জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছেন না। সড়কে গণপরিবহনের পরিমাণও কম। তবে রিকশার উপস্থিতি দেখা গেছে।

শান্তিনগর মোড়ে অপেক্ষারত নাদিম জানান, অনেকক্ষণ ধরে ছাতা নিয়ে বাসের অপেক্ষা করছেন রামপুরা যাবেন বলে। কিন্তু বাসের দেখা নেই। রিকশায় ভাড়া চাচ্ছে অতিরিক্ত। শান্তিনগর মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সঞ্জীব ব্যাপারী সারাবাংলাকে জানান, সকাল ছয়টা থেকে রাত বারোটা পর্যন্ত তার ডিউটি এখানে। সকালের দিকে এদিকের রাস্তা একদম ফাঁকা ছিল। দুপুরের পরে বৃষ্টি কমার পর অনেকেই বেরিয়েছেন।

বিজ্ঞাপন

কাকরাইল মোড়ে দাঁড়িয়ে থাকা রিকশাচালক মোখলেসুর রহমান সারাবাংলাকে বলেন, ‘সকালে এত বৃষ্টি যে বারোটা পর্যন্ত কোনো যাত্রীর দেখা পাইনি। বৃষ্টির মধ্যে একটু বেশি ভাড়া চাইলে যাত্রীরা যেতে চান না। তবে যে কজন যাত্রী সকালে পেয়েছি তাদের বেশিরভাগ হাসপাতালে নেমেছেন।’

সারাবাংলার এই প্রতিবেদকের কথা হয় আরেক পথচারী নিজামুল হকের সঙ্গে। তিনি বলেন, ‘নামাজ শেষে এক বোনের বাসায় গিয়ে একসঙ্গে সকালের খাবার খাওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির কারণে আর যেতে পারিনি। এখন বৃষ্টি কমে আসায় বের হয়েছি।’

এদিকে রাজধানীর বিভিন্ন অলি- গলি, সড়ক- মহাসড়কেও পশু কোরবানি দিতে দেখা গেছে। মুসলধারে বৃষ্টির মধ্যেই পশু কোরবানি দেওয়া হয়। বৃষ্টির কারণে পশু কোরবানিতে কিছুটা ভোগান্তি পোহাতে হলেও বর্জ্য অপসারন করা গেছে সহজেই। পশুর রক্ত ধুয়ে মুছে গেছে, আলাদা পরিশ্রম করতে হয়নি।

বিজ্ঞাপন

এদিকে সকাল থেকে যে টানা বৃষ্টি হচ্ছিলো তা দুপুরের পর থেকে কমতে শুরু করে। বিকালে একেবারে কমে গেলে মানুষজন রাস্তায় বের হতে দেখা গেছে। যদিও আবহাওয়া অধিদফতর আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বৃহস্পতিবার (২৯ জুন) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবারসহ পরবর্তী ৭২ ঘণ্টা বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। যে কারনে সমুদ্রবন্দরে ৩ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে। আর নদীবন্দরে দেওয়া হয়েছে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত।

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন