বিজ্ঞাপন

গোপীবাগে পশুর হাটে এখনও ময়লার স্তূপ

June 29, 2023 | 11:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুরা রাস্তা জুড়ে খড়কুটো, গোবর ছড়িয়ে ছিটিয়ে। বৃষ্টির কাঁদা পানিতে সে খড় ভেসে বেড়াচ্ছে। মানুষের পায়ে পায়ে চলে যাচ্ছে বাসাবাড়ি পর্যন্ত। আবার সড়কের কোথাও কোথাও ছোট বড় পুঁতে রাখা হয়েছে। সেই সঙ্গে ছোপ ছোপ পশুর রক্ত, শরীরের টুকরো অংশ। সড়কে পা রাখতেই চরম দুর্গন্ধ। গত বারো ঘণ্টা ধরে এই পরিস্থিতি রাজধানীর বাংলাদেশ ব্যাংকের পেছনের সড়কটির। স্থানীয়রা বলছেন, সকালের দিকে কিছুটা কম থাকলেও এখন দুর্গন্ধে টিকে থাকা কঠিন। সিটি করপোরেশনের লোকজনের কোনো খবর নেই বলে জানান তারা।

বিজ্ঞাপন

রাজধানীর আরামবাগ থেকে বাংলাদেশ ব্যাংকের পেছনের সড়ক ধরে কমলাপুর আর ডান দিকে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারের সামনে দিয়ে গোপীবাগ পর্যন্ত এই পরিস্থিতি। পশুর হাট ভেঙেছে ২৪ ঘণ্টা হতে চলল। তার ওপরে সড়কটির কোথাও কোথাও সকালের দিকে পশু জবাই করা হয়েছে। ফলে আগে থেকেই থাকা হাটের ময়লা আর পশু জবাইয়ের রক্ত পানি মিলে এক জঘন্য পরিবেশের সৃষ্টি করেছে। বৃষ্টির পানিতে পুরা ময়লা আবর্জনা চারিদিকে ছড়িয়ে পড়ছে। পুরা সড়কটিতে হাটকে কেন্দ্র করে যে প্রচুর বাঁশ পুতে রাখা হয়েছিল তার একটিও সরানো হয়নি। খড়কুটো সারা সড়কে। সঙ্গে পাটি হোগলার স্তুপ।

স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান পাটোয়ারি সারাবাংলাকে জানান, দুর্গন্ধে টিকে থাকা যাচ্ছে না। সিটি করপোরেশন নাকি সঙ্গে সঙ্গে ময়লা নিয়ে যাবে শুনেছিলাম। কিন্তু দেখেন কাল রাত থেকে রাস্তা ভর্তি ময়লা পরে আছে।

বিজ্ঞাপন

রিয়াজ আহমেদ বলেন, ‘হাট শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ময়লা সরানোর কথা থাকলেও তা সরানো হয়নি। বৃষ্টির কারণে ময়লাগুলো চারিদিকে ছড়িয়ে পড়ছে। নিজামুল হক বলেন, পরের দিন পর্যন্ত ময়লা এই অবস্থায় থাকলে পুরো এলাকা দুর্গন্ধে ভরে যাবে। এখনি হাঁটা মুশকিল হয়ে গেছে।’

সরেজমিনে দেখা গেছে, সড়কটির বর্তমান যে অবস্থা তাতে পায়ে হাটার পরিস্থিতি নেই। বাঁশের কারণে কোনো যানবাহনও যেতে পারছে না। তাছাড়া রাস্তার মাঝে মাঝে গর্ত থাকার কারণে পানি আর খড় জমে অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে কথা বলার জন্য সিটি করপোরেশনের কাউকে খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য, রাজধানীর আরামবাগ থেকে বা দিকের সড়কটি ধরে একটু এগোলেই ফের বা দিকের রাস্তা চলে গেছে কমলাপুর, জসিমউদ্দিন রোড, ডানে মতিঝিল। আর সোজা চলতে থাকলে বাংলাদেশ ব্যাংকের পেছন দিয়ে বাবে দেওয়ানের উটের খামার ঘেঁষে সড়ক ধরে সামনে সাদেক হোসেন কমিউনিটি সেন্টার। এটির সামনে থেকে বা দিকের একটি সড়ক চলে গেছে কমলাপুর, মানিক নগরের দিকে। আর ডান দিকের সড়কটি মিশেছে গোপীবাগ, আর, কে মিশন রোডে। প্রতি বছরই এই সড়কটিতে কোরবানির পশুর হাট বসানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন