বিজ্ঞাপন

বৃষ্টিতে হাজারীবাগ পশুরহাট ঝকঝকে

June 30, 2023 | 8:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বৃষ্টির আশীর্বাদে কোরবানির পশুর হাট পরিষ্কারে ইজারাদারের তেমন বেগ পোহাতে হয়নি। ঝকঝকে হয়ে গেছে হাজারীবাগে ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন পশুর হাঁট। বোঝার উপায় নেই একদিন আগেও সেখানে কোরবানি পশুর হাট বসেছিল। ঈদের পরদিন সারাদিনে থেমে থেমে ঝুম বৃষ্টির বদৌলতে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিস্কার-পরিচ্ছন্ন করার ক্ষেত্রে নজির স্থাপন করেছেন হাট ইজাররাদার সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সরেজমিনে শুক্রবার (৩০ জুন) বিকেলে হাজারীবাগে ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন পশুর হাটে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, একদিন আগেও কোরবানির পশু বিক্রির জন্য বিক্রেতা ও বেপারীরা বাঁশের খুটিতে সারি সারি গরু বেঁধে রাখা ছিল। কিন্তু ঈদের পরদিন সেখানে ভিন্নচিত্র। কেবল রাস্তার পাশে ফুটপাতে কোথাও কোথাও পশু বেঁধে রাখার কাজে ব্যবহার করা বাঁশগুলো স্তুপ করে রাখা হয়েছে। দুই এক জায়গায় কোন বাসার সামনে গরুর খাদ্য খড়-বিচালি পড়ে থাকতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, যে জায়গায় অল্প-স্বল্প গরুর খাদ্য হিসাবে খড়-বিচালী পড়ে আছে সেগুলো সংশ্লিষ্ট বাসার কোরবানি পশুর খাদ্য ছিল। তবে একদিন আগেও যেখানে কোরবানি পশুর বিক্রির হাট ছিল সেখানে এখন চামড়া সংগ্রহকারী স্থায়ী ব্যবসায়ীরা চামড়া কিনে সেগুলো রাস্তার পাশে কিছু জায়গায় স্তুপ করে রাখছেন। পরে তারা সেগুলো সংশ্লিষ্ট গুদামে সংরক্ষণ করবেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে স্থানীয় দোকানদাররা জানান, বৃষ্টির সুবাদে এবার কোরবানি পশুর হাটের আবর্জনা সরাতে ইজারাদারের লোকদের তেমন কোন বেগ পোহাতে হয়নি। কারণ বৃষ্টির কারণে অনেককিছু ধুয়েমুছে গেছে। শুধুমাত্র সিটি করপোরেশেনের ট্রাকে করে ভারী আর্বজনাগুলো সরিয়ে ফেলা হয়েছে। আর বৃষ্টির সুবাদে রাস্তাগুলো এখন তকতকে ঝকঝক হয়েছে। কারণ বৃষ্টি না হলে যতই পরিষ্কার পরিচ্ছন্ন করা হোক না কেন, তারপরও গুরু ছাগলের মলমূত্র বা আর্জনার একটা ঝাঁঝালো গন্ধ কয়েকদিন অবধি এখানে পাওয়া যেত। তবে সেই গন্ধটি একেবারে নাই।

বৃহস্পতিবার মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাজধানীসহ সারাদেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করে। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ী পশু কোরবানি করেন। রাজধানীতে কোরবানি পশু কেনাবেচার হাট বসে। এবার পবিত্র ঈদুল আজহায় ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার মোট ১৯টি স্থানে কোরবানির পশুর হাট বসেছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ৯টি স্থানে পশুর হাট বসেছে। তার মধ্যে হাজারীবাগ একটি। হাজারীবাগ ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন খালি জায়গায় কোরবানির গরুর হাট বসে। মূলত সড়ক আর ফুটপাতে ঘিরে এই হাটটি বসে থাকে।

গত কয়েকদিন ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ–সংলগ্ন উন্মুক্ত এলাকার দেয়ালের পাশে দিয়ে হাট বসেছিল। প্রতিষ্ঠানটির প্রবেশ গেটের অংশ নির্ধারণ করা হয়েছিল ছাগল-ভেড়ার জন্য। অন্যপাশ ধরে বসেছিল হাজারীবাগ পর্যন্ত অংশ গরুর জন্য। এছাড়া আশপাশের অন্য সড়কগুলোতেও গরু রাখা হয়েছে। হাজারীবাগের শফিক ট্যানারির মোড় থেকে বাঁ দিকের খলিল সরদার মসজিদসহ ডানদিকের বাজার হয়ে আশপাশের ছোট-বড় রাস্তা এবং থানা রোডের পুরোটাতেই হাট বসছিল। মূল সড়ক ছাড়িয়ে অলিগলিতেও প্রস্তুত ছিল নতুন নতুন অস্থায়ী শেড। বাঁশ-ত্রিপল দিয়ে তৈরি ছিল বিশাল ছাউনি। একাধিক হাসিল ঘর ছিল। হাটটির ইজারা পেয়েছেন অহিদুর রহমান ওয়াকিব। তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা-৭ আসনের সাবেক সংসদ সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনের ব্যক্তিগত সহকারী ছিলেন। গত বছরও তিনিই ইজারাদার ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন