বিজ্ঞাপন

জুনে নির্যাতনের শিকার ২৬৫ জন নারী, ধর্ষণ ৫৩

July 2, 2023 | 9:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গেল জুন মাসে দেশে ২৬৫ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। মাসটিতে ধর্ষণের শিকার হয়েছে ৩৩ জন কন্যাসহ ৫৩ জন।

বিজ্ঞাপন

রোববার (২ জুলাই) বাংলাদেশ মহিলা পরিষদের প্রকাশিত সর্বশেষ এক প্রতিবেনে এ তথ্য জানানো হয়েছে। দেশের ১৩ টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে প্রতিমাসেই এ প্রতিবেদন প্রকাশ করে থাকে সংগঠনটি।

মহিলা পরিষদ জানিয়েছে, জুন মাসে ২৬৫ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩৩ জন কন্যাসহ ৫৩ জন। তার মধ্যে ৫ জন কন্যাসহ ১৩ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, ২ জন কন্যাসহ ৩ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ছাড়াও ৭ জন কন্যাকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

সংগঠনটির তথ্যমতে, যৌন নিপীড়নের শিকার হয়েছে ১২ জন কন্যাসহ ১৫ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন ৯ জন কন্যা, এর মধ্যে উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করেছে দুইজন। অগ্নিদগ্ধের শিকার হয়েছে ১ জন কন্যাসহ মোট ৫ জন, এর মধ্যে ১ জন নারীর মৃত্যু হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১ জন কন্যাসহ ১৩ জন, এর মধ্যে যৌতুকের কারণে হত্যার শিকার হয়েছে ৫ জন। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১১ জন কন্যাসহ ২৯ জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৫ জন।

বিজ্ঞাপন

এ ছাড়া বিভিন্ন কারণে ৭ জন কন্যাসহ ৫০ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়াও ১ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৭ জন কন্যাসহ ২০ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১০ জন কন্যাসহ ২০ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এর মধ্যে ১ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ১০ জন কন্যাসহ ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। ফতোয়ার শিকার হয়েছে ১ জন কন্যাসহ ২ জন। ২ জন কন্যাসহ ৩ জন সাইবার অপরাধের শিকার হয়েছে।

বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ১ টি এবং বাল্যবিবাহের চেষ্টা করা হয়েছে ৫টি। গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে ২ জন এবং এর মধ্যে ১ জন কন্যা আত্মহত্যা করেছে। এছাড়া ৬ জন কন্যাসহ ১৪ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন