বিজ্ঞাপন

দেশে ৬৭০৪ সরকারি প্রাথমিক বিদ্যালয় জরাজীর্ণ: প্রতিমন্ত্রী

July 6, 2023 | 10:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, দেশে বর্তমানে ৬ হাজার ৭০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জরাজীর্ণ ভবন রয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য মো. শাহে আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে জাকির হোসেন এ কথা জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বৃহস্পতিবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, সারাদেশে বর্তমানে ৬৭০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জরাজীর্ণ ভবন রয়েছে। এসব বিদ্যালয়ের মধ্য থেকে জরাজীর্ণ ভবনের পরিবর্তে অতিরিক্ত শ্রেণিকক্ষ ও ভবন নির্মাণের জন্য ১০১৩টি বিদ্যালয়ের তালিকা চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পে পাঠানো হয়েছে। এ ছাড়াও ১০৩৬টি বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় ভবন, অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের জন্যও তালিকা অনুমোদন করে এলজিইডিতে দেওয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে জরাজীর্ণ ও আধা পাকা ভবনগুলোর পরিবর্তে নতুন ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

বিজ্ঞাপন

বর্তমানে বেশ কিছু স্কুলের ভবন ও অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের কাজ চলছে বলেও জানান জাকির হোসেন।

সরকারি দলের মো. হাজী সেলিমের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জানান, আউট অব স্কুল চিলড্রেন কার্যক্রমের মাধ্যমে ৮ লাখ ১৭ হাজার ৯৬০ জন শিশুকে মৌলিক শিক্ষা দেওয়া হচ্ছে। এরইমধ্যে ৫ লাখ ৭২ হাজার ২৭০ জন শিশু শিক্ষার্থীকে ১৫৭ কোটি ৮২ লাখ ৩৩ হাজার ৯৪০ কোটি টাকা উপবৃত্তি দেওয়া হয়েছে। দেশের ৬৩ জেলায় ২০২২-২৩ অর্থ বছরে মোট ৮৯৭ কোটি ৭৪ লাখ ১৪ হাজার ১৫২ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন