বিজ্ঞাপন

রুশ জাহাজে মোংলায় এলো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল

July 26, 2023 | 5:25 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: বাগেরহাটের মোংলা বন্দরে সরাসরি রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি নিয়ে এসেছে রুশ জাহাজ এম ভি ইসানিয়া। ইতোমধ্যে জাহাজ থেকে পণ্য খালাস শুরু হয়েছে।

বিজ্ঞাপন

রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি বুধবার (২৬ জুলাই) বিকেল ৩টায় মোংলা বন্দরের ৭নম্বর জেটিতে নোঙ্গর করে। বিকেল ৪টা থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়।

রুশ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ১২৭০.৪০৭ মেট্টিক টন মেশিনারিজ পণ্য নিয়ে গত ২ জুলাই মোংলা বন্দরের উদ্দেশ্যে রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর ত্যাগ করে এমভি ইসানিয়া। এরপর রাশিয়ান পতাকাবাহী এ জাহাজটি বুধবার বিকেল ৩টায় মোংলা বন্দরের ৭নম্বর জেটিতে নোঙ্গর করে। বিকেল ৪টা থেকে এ জাহাজটি হতে ৪৪২প্যাকেজের পণ্য খালাসের কাজ শুরু হয়। পণ্য খালাস শেষে এ জাহাজটি শুক্রবার মোংলা বন্দর ত্যাগ করবে।

এর আগে, গত ১১ জুলাই এম ভি মার্গারেট, ২ জুলাই এম ভি লিবার্টি হারভেস্ট, ২৯মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এম ভি ইয়ামাল অরলান সরাসরি রাশিয়া থেকে রূপপুরের মালামাল নিয়ে আসে মোংলা বন্দরে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ৭টি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রূপপুরের পণ্য পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাহিরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে আসছে মোংলা বন্দরে।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন