বিজ্ঞাপন

আইনজীবীদের চেম্বার বরাদ্দে অনিয়মের অভিযোগে মামলা

July 30, 2023 | 11:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : ঢাকা আইনজীবী সমিতির নির্মাণাধীন বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দের তালিকা অবৈধ ও অকার্যকর মর্মে ঘোষণার জন্য মামলা দায়ের করেছেন চেম্বার বঞ্চিত ২৪ জন আইনজীবী।

বিজ্ঞাপন

রোববার (৩০ জুলাই) ঢাকার তৃতীয় সহকারী জজ সাফিয়া শারমিনের আদালতে এ মামলা করা হয়। বিচারক মামলাটি গ্রহণ করে বিবাদীদের জবাব দাখিলের জন্য আগামী ১০ সেপ্টেম্বর তারিখ ধার্য করেন।

একইসঙ্গে বিবাদীদের বিরুদ্ধে কেন অস্থায়ী ও অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ প্রদান করা হবেনা তৎমর্মে নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে বিবাদী ফিরোজুর রহমান মন্টুকে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত।

চেম্বার বঞ্চিত সাধারণ আইনজীবীদের ব্যানারে বি এম সিং মলয়সহ ২৪ জন বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

বিজ্ঞাপন

মামলার বিবাদীরা হলেন, ঢাকা আইনজীবী সমিতির ২০২২-২০২৩ কার্যকরী কমিটির সভাপতি মাহবুব রহমান, সিনিয়র সহ সভাপতি মো. দেলোয়ার হোসেন পাটোয়ারী, সহ-সভাপতি এ কে এম শফিকুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক মো. ফিরোজুর রহমান মন্টু, কোষাধ্যক্ষ মো. নূর হোসেন, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক ইমানুর রহমান, সহ-সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী টিপু, লাইব্রেরি সম্পাদক রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক তাসলিমা ইয়াসমিন দীপা, দফতর সম্পাদক আরকান মিয়া, ক্রীড়া সম্পাদক মনিরুজ্জামান খান মনির, সমাজকল্যাণ সম্পাদক মোশাররফ হোসেন মোল্লা, সদস্য ইমতিয়াজ মাহমুদ প্রিন্স, আবু সুফিয়ান, গোলাম ইমাম হোসেন, রাকিবুল ইসলাম রাকিব, মোহাম্মদ সামিউল ইসলাম প্রিন্স, ফয়সাল কোভিদ সৌরভ, মশিউর রহমান মানিক, ফরিদুল হাসান তুষার, আবুল বাশার, মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, জাহাঙ্গীর আলম জাহিদ, আইনজীবী ফাতেমা আক্তার, নুসরাত ইসলাম, জুয়েল আহমেদ, রোমানা ইসলাম সেরনিয়াবাদ, সৈয়দা ফরিদা ইয়াসমিন, ফাতেমা আক্তার, নুসরাত ইসলাম এবং মামলায় মোকাবিলা বিবাদী করা হয়েছে বর্তমান সভাপতি মিজানুর রহমান মামুন ও সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া জুবায়েরকে।

বাদীপক্ষের আইনজীবী বলাই চন্দ্র দেব মামলার বিষয় নিশ্চিত করেছেন।

বাদীর অভিযোগে বলা হয়, ঢাকা আইনজীবী সমিতির পক্ষে বিগত ২০২২-২০২৩ বর্ষের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে বঙ্গবন্ধু ভবন-১ এর কিউবিক্যালস/চেম্বার বরাদ্দের নোটিশ ইস্যু করেন। পরে বাদীপক্ষের আইনজীবীরা কিউবিক্যালস/চেম্বার পাওয়ার জন্য দুই লাখ টাকা করে জমা দেন।

বিজ্ঞাপন

পরে চলতি বছর ১৬ মার্চ সাবেক সাধারণ সম্পাদক ফিরোজুর রহমান মন্টু তার ব্যক্তিগত ফেইসবুক পেইজে নির্মাণাধীন ভবনের চেম্বার বরাদ্দের তালিকা প্রচার করেন। যদিও তিনি চেম্বার বরাদ্দের তালিকায় তারিখ উল্লেখ করেছেন ২০ ফেব্রুয়ারি। কিন্তু বিবাদী ফিরোজুর রহমান মন্টু গত ১৬ মার্চ বর্তমান কার্য নির্বাহী কমিটির কেউ ছিলেন না। তাই কিউবিক্যালস/চেম্বার বরাদ্ধ ঘোষণা করার বা প্রচার করার এখতিয়ার কিংবা ক্ষমতা বিবাদীর নেই। যা ঢাকা আইনজীবী সমিতির গঠনতন্ত্রের বিধান অনুসরণ করা হয়নি।

সারাবাংলা/এআই/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন