বিজ্ঞাপন

১৫ আগস্টের মধ্যে দেশে বড় সাইবার হামলার শঙ্কা

August 4, 2023 | 3:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৫ আগস্টের মধ্যে দেশে বড় ধরনের সাইবার হামলার আশঙ্কা করছে সরকার। এজন্য দেশের সব সরকারি প্রতিষ্ঠান, ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ সকল বেসরকারি প্রতিষ্ঠানকে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৪ আগস্ট) বাংলাদেশ ই-গভর্নমেন্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম বা বিজিডি ই-গভ সার্ট এ সংক্রান্ত অ্যালার্ট জারি করেছে। দেশের আইসিটি খাতের নিরাপত্তা নিশ্চিত করতে আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতাধীন বিজিডি ই-গভ সার্ট নামে একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পের অধীনেই সাইবার নিরাপত্তার বিষয়ে অ্যালার্ট জারি করা হয়ে থাকে।

জানতে চাইলে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক সাইফুল আলম খান সারাবাংলাকে বলেন, ‘১ থেকে ১৫ আগস্টের মধ্যে দেশে সাইবার হামলার আশঙ্কা রয়েছে। আজ আমরা এই অ্যালার্ট দিয়েছি।’

এর আগে, দেশের কয়েকটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট থেকে ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। মাঝে মধ্যেই হ্যাকিংয়ের শিকার হচ্ছে সরকারি গুরুত্বপূর্ণ সংস্থার ওয়েবসাইটও। এমন পরিস্থিতিতে দেশের গুরুত্বপূর্ণ প্রতিটি প্রতিষ্ঠানকে নিজস্ব কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সার্ট গঠনের পরামর্শ দেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

বিজ্ঞাপন

সংস্থাগুলোকে নিজস্ব লোকবল দিয়েই ওই সার্ট গঠনের পরামর্শ দেওয়া হয়েছে। কারিগরি দুর্বলতা শনাক্ত হলে বিজিডি ই-গভ সার্টকে জানাতে বলা হয়েছে। পরে বিজিডি ই-গভ সার্ট প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সম্প্রতি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই) তালিকাভুক্ত সরকারি ২৯ সংস্থাকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন