বিজ্ঞাপন

সাইবার নিরাপত্তা আইনের সিদ্ধান্তে সাংবাদিক সমাজ চরম হতাশ: ডিআরইউ

August 8, 2023 | 6:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘সাইবার নিরাপত্তা আইন’ করার সিদ্ধান্তে সাংবাদিক সমাজ চরম হতাশ বলে জানিয়েছে পেশাদার সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। এই আইন মুক্ত গণমাধ্যম এবং স্বাধীন মত প্রকাশে বাধা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংগঠনটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ আগস্ট) ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী এবং সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল স্বাক্ষরিত বিবৃতিতে এ আশঙ্কা প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়, সাংবাদিক সমাজ শুরু থেকেই ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে আসছে। আন্তর্জাতিক বিভিন্ন মহলও আইনটির সমালোচনা করে আসছিল। মনে করা হচ্ছিল যে, সরকার এই আইন বাতিল করে মুক্ত স্বাধীন সাংবাদিকতার জন্য সকল বাধা দূর করবে। কিন্তু, ৭ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল না করে পরিবর্তিত ‘সাইবার নিরাপত্তা আইন’ করার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে সাংবাদিক সমাজ চরম হতাশ।

নেতৃবৃন্দ বলেন, গণমাধ্যম ও সাংবাদিক নিবর্তনমূলক কোনো আইন সাংবাদিক সমাজ মেনে নেবে না। তাই ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে যে আইন প্রবর্তনের সিদ্ধান্ত হয়েছে সে সম্পর্কে সাংবাদিক সমাজের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি, তাই সাংবাদিক সমাজ ধোঁয়াশার মধ্যেই রয়েছে। প্রস্তাবিত সাইবার সিকিউরিটি আইনে সাংবাদিকদের বিষয়ে কি কি ধারা রয়েছে তাও সাংবাদিক সমাজ বিস্তারিত জানতে পারেনি।

বিজ্ঞাপন

ঢাকা রিপোর্টার্স ইউনিটি পেশাদার সাংবাদিকদের একটি বড় প্লাটফর্ম হিসেবে এ কথা মনে করে যে, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সংক্রান্ত কোনো আপত্তি থাকলে তা প্রেস কাউন্সিলের মাধ্যমে প্রয়োগ করাই সমীচিন। প্রস্তাবিত সাইবার সিকিউরিটি অ্যাক্টে প্রকাশিত সংবাদ নিয়ে কোনো সাংবাদিকের বিচার হওয়া কাম্য নয়। তাই প্রস্তাবিত আইনে জরিমানা সংক্রান্ত বিধান বাতিল এবং ডিজিটাল নিরাপত্তা আইনে ইতোমধ্যে দায়েরকৃত সব মামলা প্রত্যাহারের আহ্বান জানাই। এমতাবস্থায় যে কোনো আইন করার আগে সাংবাদিক সংগঠনসমূহের মতামত নেয়া না হলে তা নিবর্তনমূলক আইন বলেই গণ্য করবে সাংবাদিক সমাজ।

সারাবাংলা/ইউজে/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন