বিজ্ঞাপন

ডিএনসিসিতে ‘নকল’ বিটিআই: আইনি ব্যবস্থা নেবে সিঙ্গাপুরের কোম্পানি

August 14, 2023 | 6:51 pm

রাজনীন ফারজানা, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মশা মারতে যে ব্যাসিলাস থুরিংয়েনসিস ইজরায়েলেনসিস (বিটিআই) এনেছে তা সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল কোম্পানি লিমিটেডের পণ্য নয়। যদি কেউ তাদের কোম্পানির নাম ব্যবহার করে কোনো পণ্য উৎপাদন, বিক্রি বা বিতরণ করে তাহলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

এ বিষয়ে অফিসিয়াল ফেসবুক পেইজে ‘স্ক্যাম অ্যালার্ট’ শিরোনামে একটি পোস্ট দিয়েছে বেস্ট কেমিক্যাল কোম্পানি।

রোববার (১৩ আগস্ট) ‘টেন্ডারের শর্ত লঙ্ঘন, ‘নকল’ বিটিআইয়ে জনস্বাস্থ্য নিয়ে শঙ্কা‘ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে সারাবাংলা ডটনেট। সংবাদ প্রকাশের পর সোমবার (১৪ আগস্ট) দিবাগত রাতে ওই ফেসবুক পোস্ট দেয় বেস্ট কেমিক্যাল কোম্পানি লিমিটেড।

এতে বলা হয়েছে, ‘আমাদের নজরে এসেছে যে বাংলাদেশের মার্শাল অ্যাগ্রোভেট কোম্পানি লিমিটেড নামক এক প্রতিষ্ঠান ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)র কাছে পাঁচ টন বিটিআই লার্ভিসাইড (ব্যাসিলাস থুরিংয়েনসিস ইজরায়েলেনসিস) পণ্য সরবরাহ করেছে। পণ্যটির প্যাকেটে আমাদের কোম্পানির নাম (বেস্ট কোমিক্যাল) ব্যবহার করে জালিয়াতি করা হয়েছে। প্রকৃতপক্ষে সেগুলো আমাদের সরবরাহ করা নয়।

বিজ্ঞাপন

ফেসবুক পোস্টে আরও বলা হয়— মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে প্রতিষ্ঠানটি বেস্ট কেমিক্যালের পরিবেশক নয়। মি. লি কিয়াং যিনি বেস্ট কেমিক্যাল এবং বিটিআই এক্সপার্টের রফতানি ব্যবস্থাপক বলে দাবি করেছেন, তিনিও বেস্ট কেমিক্যালের কর্মকর্তা নন।

সিঙ্গাপুরের ওই কোম্পানি জানিয়েছে, আমাদের ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস লঙ্ঘন করে এমন যে কোনো কার্যক্রমের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে বেস্ট কেমিক্যাল পিছুপা হবে না। আমাদের পণ্য উৎপাদন, বিক্রয় এবং বিতরণ অথবা উৎপাদনে, বিক্রয় এবং বিতরণের প্রস্তাব পাওয়া যে কোনো পক্ষের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া নিতে আমরা দ্বিধা করব না।

আরও পড়ুন
মশা নিধনে বিটিআই প্রয়োগ শুরু করেছে ডিএনসিসি
মশা মারতে ব্যাকটেরিয়া প্রয়োগ শুরু রোববার
মশা মারতে সিঙ্গাপুর থেকে এলো ৫ টন ব্যাকটেরিয়া
সিঙ্গাপুর থেকে আসছে মশা মারার ব্যাকটেরিয়া

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন