বিজ্ঞাপন

খুনিরা লুট করেছিল বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি পদক’

August 15, 2023 | 11:47 am

রহমান মুস্তাফিজ

[অনুসন্ধানে বেরিয়ে আসে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ধানমন্ডির ৩২ নম্বর থেকে লুট হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  ‘জুলিও কুরি পদক’টি । বর্তমানে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর’-এ প্রদর্শিত পদকটি মূল পদকের ছবি দেখে বানানো রেপ্লিকা।]

বিজ্ঞাপন

পঁচাত্তরের ১৫ আগস্ট। ঘাতকরা কেড়ে নেয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের প্রাণ। ইতিহাসের বর্বরতম হত্যাযজ্ঞই কেবল নয়, রাজধানী ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক বাসভবনে সেদিন লুটপাটও চালিয়েছিল ঘাতকরা। বিশ্বশান্তি পরিষদ বঙ্গবন্ধুকে ১৯৭৩ সালে যে ‘জুলিও কুরি পদকে’ ভূষিত করেছিল, সেই পদকটিও নিস্তার পায়নি ঘাতকদের হাত থেকে।

ধানমন্ডির ৩২ নম্বরের সেই বাড়িটি কালক্রমে পরিণত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে। সেই জাদুঘরেও শোভা পেয়েছে বঙ্গবন্ধুর সেই জুলিও কুরি পদক। তবে প্রকৃতপক্ষে সেটি মূল পদক নয়, আসল পদকটি লুট হয়ে যাওয়ায় এর একটি রেপ্লিকা তৈরি করে স্থান দেয়া হয়েছিল জনসাধারণের জন্য।

বিজ্ঞাপন

লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক জানান, পঁচাত্তরের ১৫ আগস্ট রাতে খুনিরা শুধু হত্যাযজ্ঞই চালায়নি, তারা বাড়িতে থাকা টাকা-পয়সা থেকে শুরু করে বিভিন্ন মেডেল (পদক), এমনকি বঙ্গবন্ধু পরিবারের নারী সদস্যদের গায়ে থাকা অলংকারগুলো পর্যন্ত ছিড়ে নিয়ে গেছে। ওই সময়েই তারা বিশ্বশান্তি পরিষদের দেয়া ‘জুলিও কুরি শান্তি পদক’টিও লুট করে নিয়ে যায়।

বঙ্গবন্ধুর সেই জুলিও কুরি পদকের রেপ্লিকাটিও তৈরি করেছেন বীরপ্রতীক সাজ্জাদ আলী জহির। সারাবাংলাকে তিনি বলেন, ‘আমি জুলিও কুরি পদকের ছবি দেখে ডিজাইন বানিয়েছিলাম। সেই ডিজাইন দিয়েই গোল্ড মেডেল তৈরি করি। সবাই দেখেছে মেডেলটা। বলেছে, অ্যাকুরেটলি হয়েছে। এটা হওয়ার (তৈরি) পর আমি প্রধানমন্ত্রীকে দেখাতে সক্ষম হয়েছিলাম। পদকটি এখন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে আছে।’

বিজ্ঞাপন

স্বাধীনতা পদকপ্রাপ্ত এই বীর মুক্তিযোদ্ধা জুলিও কুরি পদক লুট হওয়া প্রসঙ্গে বলেন, ‘এটি শুধু মেডেল না, এটি অনুভূতি। যারা এ খুনের সঙ্গে জড়িত, যারা এখনো বঙ্গবন্ধুর বিরুদ্ধাচরণ করে, তাদের জানা উচিত— এই মেডেলটি তারা নষ্ট করেছে। কিন্তু বঙ্গবন্ধুর স্মৃতি নষ্ট করা যাবে না।’

বিশ্বশান্তি পরিষদের প্রেসিডেন্সিয়াল কমিটির সভায় ১৪০টি দেশের প্রায় ২০০ সদস্য একমত হয়ে বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি পদক দেয়ার সিদ্ধান্ত নেন। সারাজীবনের দর্শন আর বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কত্বের প্রেক্ষাপটে বঙ্গবন্ধুকে জুলিও কুরি পদকে ভূষিত করার বিষয়ে তারা একমত হন।

সেই বিবেচনায় ১৯৭২ সালের ১০ অক্টোবর জুলিও কুরি পদকপ্রাপ্ত হিসেবে বঙ্গবন্ধুর নাম ঘোষণা করা হয়। ১৯৭৩ সালের ২৩ মে এশীয় শান্তি সম্মেলনের আড়ম্বপূর্ণ অনুষ্ঠানে সেই পদক বঙ্গবন্ধুকে পরিয়ে দেন পরিষদের সেক্রেটারি জেনারেল রমেশ চন্দ্র। এ বছরই বঙ্গবন্ধুর সেই পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি তথা সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/রমু/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন