বিজ্ঞাপন

‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ বাস্তবায়নে সহায়তা করবে ইউএনডিপি

August 24, 2023 | 11:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও আইসিটি বিভাগের বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে এই চুক্তি সই হয়।

বিজ্ঞাপন

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ ও বাংলাদেশে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী পলক বলেন, দেশের তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণ, পুঁজি ও প্রযুক্তি সহায়তা দেওয়া হচ্ছে। ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশের ছয় কোটি পরিবারের ৫০ শতাংশ কর্মসংস্থান গড়ে তুলতে আইসিটি বিভাগ ও ইউএনডিপির সহযোগিতায় ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড উদ্যোগ’ নিয়েছে সরকার।

বিজ্ঞাপন

তরুণ-তরুণীদের স্মার্ট কর্মক্ষেত্রের ঠিকানা হবে জয় সেট সেন্টার উল্লেখ করে মন্ত্রী বলেন, স্মার্ট, ডিজিটাল, কগনিটিভ, ক্রিটিক্যাল, ক্রিয়েটিভ ও দক্ষতা উন্নয়নে দেশে ৫৫৫টি জয় সেট সেন্টার স্থাপন করা হচ্ছে। প্রতিটি সেন্টার থেকে দেশের তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিতে পারবেন। ফলে কাউকেই আর ঢাকা কিংবা বিদেশমুখী হতে হবে না।

উল্লেখ্য, দেশের প্রতিটি পরিবারের অন্তত একজন সদস্যের জন্য স্মার্ট কর্মসংস্থান ও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ বাস্তবায়ন করা হবে। এ সমঝোতা চুক্তির আওতায় ইউএনডিপি ও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ যৌথভাবে অংশীজনদের পারস্পরিক সহযোগিতা দেয়ার মাধ্যমে একটি নেটওয়ার্ক গড়ে তুলবে। এই নেটওয়ার্ক সরকারি ও আন্তর্জাতিক অংশীজনদের উদ্যোগগুলো একত্রিত করার পাশাপাশি তা বাস্তবায়ন সহজতর করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন