বিজ্ঞাপন

আবর্জনায় আটকে ছিল সেই শিশুর লাশ, তোপের মুখে চসিক কর্মীরা

August 28, 2023 | 12:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ড্রেনে পড়ে নিখোঁজ হওয়া দেড় বছরের শিশুর লাশ প্রায় ১৭ ঘন্টার মাথায় উদ্ধার হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৮ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিটে ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা বিপুল আবর্জনার স্তূপ সরিয়ে একটি সংযোগ নালা থেকে লাশটি উদ্ধার করেছে। এরপর সেই নালা থেকে ময়লা-আবর্জনা অপসারণ করতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের তোপের মুখে পড়েন পরিচ্ছন্নতা কর্মীরা।

রোববার (২৭ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে নগরীর উত্তর আগ্রাবাদের রঙ্গীপাড়া এলাকায় কে এম হাশেম টাওয়ারের পাশে ড্রেনে পড়ে শিশুটি নিখোঁজ হয়। সেই ড্রেনের কাছেই আরেকটি ভবনের সংযোগ নালায় শিশুটির লাশ পাওয়া গেছে বলে জানিয়েছেন চট্টগ্রামের ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুর রাজ্জাক।

মৃত ১৮ মাস বয়সী ইয়াছির আরাফাত রঙ্গীপাড়া এলাকার বাসিন্দা সাদ্দাম হোসেনের ছেলে।

বিজ্ঞাপন

শিশুটি নিখোঁজের পর ফায়ার সার্ভিসের ভাষ্য ছিল, শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত অতিবৃষ্টিতে বড় ড্রেনটির সঙ্গে লাগোয়া সড়কে পানি উঠে গিয়েছিল। পানি ও ময়লা-আবর্জনায় ড্রেনে শিশুটি পড়ে গিয়ে তলিয়ে যায়।

চট্টগ্রামের ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুর রাজ্জাক সারাবাংলাকে বলেন, ‘যেখানে শিশুটি পড়ে ছিল সেই ড্রেন এবং সংযোগ নালা আবর্জনায় পরিপূর্ণ ছিল। সিটি করপোরেশন ও স্থানীয় লোকজনের সহায়তায় আবর্জনা সরিয়ে শিশুটির মৃতদেহ পাওয়া যায়। সেটি সংযোগ নালায় আটকে ছিল।’

বিজ্ঞাপন

এদিকে সোমবার সকালে ওই এলাকায় ড্রেন এবং সংযোগ নালা থেকে ময়লা-আবর্জনা অপসারণ করতে গিয়ে স্থানীয়দের ক্ষোভের মুখে পড়েন চসিকের পরিচ্ছন্নতা কর্মী।

স্থানীয় ওয়ার্ড সুপারভাইজার সংবাদকর্মীদের কাছে দাবি করেন, নিয়মিত সেখানে ড্রেন ও নালা পরিস্কার করা হয়। কিন্তু ড্রেনটি যথেষ্ঠ ঢালু না হওয়ায় আবর্জনা প্রায়ই আটকে থাকে।

এ বক্তব্য শুনে ক্ষুব্ধ লোকজন হট্টগোল শুরু করেন। তারা চিৎকার করে বলতে থাকেন, ‘গত ১০ বছরেও এই নালা পরিস্কার করা হয়নি। ড্রেন নিয়মিত পরিস্কার করা হয় না। নিয়মিত পরিস্কার হলে ড্রেনে আবর্জনা জমতে জমতে ঘাস উঠে যেত না।’

বিজ্ঞাপন

উল্লেখ্য,২০২১ সালের ২৫ আগস্ট প্রবল বর্ষণে পানিবন্দি নগরীর মুরাদপুরে নালায় পড়ে তলিয়ে যান সবজি বিক্রেতা সালেহ আহমেদ। দুই বছরেও তার খোঁজ মেলেনি। ওই বছরের ২৭ সেপ্টেম্বর রাতে নগরীর ডবলমুরিং থানার আগ্রাবাদ শেখ মুজিব সড়কে জেক্স মার্কেটের সামনে নালায় পড়ে নিখোঁজ হন সেহেরীন মাহবুব সাদিয়া (১৯) নামে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক ছাত্রী। চার ঘন্টা পর তার লাশ উদ্ধার হয়।

অতিবৃষ্টির মধ্যে গত ৭ আগস্ট হাটহাজারী উপজেলার দক্ষিণ পাহাড়তলী সিটি করপোরেশন ওয়ার্ডের ইসলামিয়া হাট বাদামতল এলাকায় ড্রেনে পড়ে মারা যান নিপা পালিত (১৯) নামে হাটহাজারী সরকারি কলেজের এক ছাত্রী।

সারাবাংলা/আরডি/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন