বিজ্ঞাপন

উত্থাপন-পাসের তালিকায় ২৪বিল, নেই ‘সাইবার নিরাপত্তা আইন’

September 2, 2023 | 11:12 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি একাদশ সংসদের ২৪তম অধিবেশন শুরু হবে রোববার (৩ সেপ্টেম্বর) বিকেল ৫টায়। এই অধিবেশনে উত্থাপন ও পাসের তালিকায় রেকর্ড সংখ্যক ২৪টি বিল জমা পড়েছে। কিন্তু সেই তালিকায় নেই বহুল আলোচিত ‘সাইবার নিরাপত্তা বিল-২০২৩’। তবে সংসদ অধিবেশন চলাকালীন বিলটি তালিকাভুক্ত, উত্থাপন ও পাসের সুযোগ রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় সূত্র জানায়, নির্বাচনি তফসিল ঘোষণার আগে আরও একটি অধিবেশন আহ্বানের সুযোগ থাকায় এই অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। অধিবেশনটি কতদিন চলবে তা রোববার বিকেল ৫টায় অনুষ্ঠেয় কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী এবং বিরোধীদলীয় সংসদ উপনেতা জিএম কাদের উপস্থিত থাকবেন। স্পিকার ড. শিরীন শারমিন বৈঠকে সভাপতিত্ব করবেন।

উল্লেখ্য, চলতি সংসদের প্রথম অধিবেশ বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সেই হিসেবে আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত এই অধিবেশনের মেয়াদ রয়েছে। সংবিধানে সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। সংবিধানের ১২৩ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘মেয়াদ অবসানের কারণে সংসদ ভাঙ্গিয়া যাইবার ক্ষেত্রে ভাঙ্গিয়া যাইবার পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে; এবং মেয়াদ-অবসান ব্যতীত অন্য কোনো কারণে সংসদ ভাঙ্গিয়া যাইবার ক্ষেত্রে ভাঙ্গিয়া যাইবার পরবর্তী নব্বই দিনের মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হইবে।’

সংবিধানের নির্দেশনা অনুযায়ী, আগামী ১ নভেম্বর থেকে সংসদ নির্বাচনের ৯০ দিনের গণনা শুরু হবে। সেই হিসাব জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণের কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আর ভোট গ্রহণের আগে ৪০ থেকে ৪৫ দিন সময় হাতে রেখে তফসিল ঘোষণা করা হবে। সেক্ষেত্রে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে নির্বাচনি তফশিল ঘোষণার সম্ভাবনা বেশি। তাই তফসিল ঘোষণার আগে আরেকটি অধিবেশন আহ্বানের প্রয়োজন পড়বে বলে জানিয়েছেন সংসদ সচিবালয়ের আইন কর্মকর্তারা। কারণ, একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার সাংবিধানিক বাধ্য-বাধকতা রয়েছে। আর সেটি হলে চলতি সংসদের মোট অধিবেশন হবে ২৫টি।

বিজ্ঞাপন

এ বিষয়ে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-এ আলম চৌধুরী সারাবাংলাকে জানান, সংসদ অধিবেশন কতদিন চলবে সেটা কার্যউপদেষ্টা কমিটির বৈঠকের পর বলা যাবে। তবে এই অধিবেশন শেষ হওয়ার পর নির্বাচনি তফসিল ঘোষণার আগে যেকোনো দিন রাষ্ট্রপতি নতুন অধিবেশন আহ্বান করতে পারেন। সংসদ অধিবেশনকে সামনে রেখে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। সংসদ ভবন, সদস্যদের থাকার ভবনগুলো ও সংসদ এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সংসদ এলাকায় বিদ্যুৎ ও পানি সরবরাহ, লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সচল এবং পুরো সংসদ এলাকার সৌন্দর্য বাড়ানো হয়েছে।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সংসদ অধিবেশনে উত্থাপন ও পাসের অপেক্ষায় ২৪টি বিল থাকলেও কোন বিলগুলো পাস হবে তা সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। অধিবেশনে উত্থাপনের জন্য ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় থেকে সাতটি বিল সংসদ সচিবালয়ে জমা পড়েছে। আর কমিটিতে পরীক্ষা-নিরীক্ষা শেষে পাসের অপেক্ষায় ছয়টি বিল। এছাড়া সংসদে উত্থাপনের পর ‘গণমাধ্যম কর্মীদের চাকুরির (শর্তাবলী) বিল, অত্যাবশ্যকীয় পরিষেবা বিল ও বৈষম্য বিরোধী বিলসহ ১১টি বিল সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন রয়েছে।

সংসদের আইন কর্মকর্তারা জানান, মন্ত্রিসভার বৈঠকে ‘সাইবার নিরাপত্তা বিল-২০২৩’ অনুমোদন দিলেও তা এখনো সংসদ সচিবালয়ে জমা পড়েনি। যেকোনো দিন বিলটি জমা হতে পারে। এছাড়া আরও কয়েকটি বিল সংসদে আসার সম্ভাবনা রয়েছে। বিলগুলো সংসদ সচিবালয়ে এলে তা স্পিকারের অনুমোদন সাপেক্ষে অধিবেশনের কার্যসূচিতে অন্তর্ভূক্ত করা হবে। যেকোনো বিল সংসদে উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হবে। কমিটির প্রতিবেদন জমা হলে সংসদে বিলটি পাসের প্রক্রিয়া শুরু হবে।

বিজ্ঞাপন

এদিকে, সংসদ অধিবেশনের প্রথম দিনে শোক প্রস্তাব উত্থাপন ও তা নিয়ে আলোচনা শেষে অধিবেশন মুলতবি করা হবে। চলতি সংসদে কোনো সদস্যের মৃত্যু হলে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অন্যান্য কর্মসূচি স্থগিত করে অধিবেশন মুলতবির বিধান রয়েছে। নাটোর-৪ আসন থেকে নির্বাচিত চলতি সংসদের সরকার দলীয় সদস্য বীর মুক্তিযোদ্ধা আবদুল কুদ্দুস গত ৩০ আগস্ট মারা যান। এই অধিবেশনে তার ওপর শোক প্রস্তাব আনা হবে।

অপরদিকে, সংসদ অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় যান চলাচলের ওপর কিছু নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মেট্রোপলিটান পুলিশ। সেই নিষেধাজ্ঞা অনুযায়ী যানবাহন চালানোর নির্দেশ দিয়েছে ডিএমপি।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন