বিজ্ঞাপন

তামিম টিমম্যান কিনা সেই প্রশ্নও তুললেন সাকিব

September 28, 2023 | 11:21 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিসিবির পক্ষ থেকে তামিম ইকবালকে প্রস্তাব দেওয়া হয়েছিল আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচটা যেন না খেলেন তিনি। পরে দ্বিতীয় প্রস্তাব ছিল খেললেও ব্যাটিং করতে হবে মিডিল অর্ডারে বা নিচে। ইনজুরি কাটিয়ে অনেকদিন পর দলে ফেরা তামিম হুট করে অন্য কোনো পজিশনে ব্যাটিং করার প্রস্তাব মানতে পারেননি। যেখানে ১৭ বছরের ক্যারিয়ারে তিনি কখনোই ওপেনিং ছাড়া অন্য কোনো পজিশনে ব্যাটিং করেননি। পরে তামিমকে ছাড়াই বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। এসব নিয়ে কথা বলতে গিয়ে তামিম টিমম্যান কিনা সেই প্রশ্নও তুললেন ওয়ানডে দলের বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান।

বিজ্ঞাপন

তামিম ইকবালকে ছাড়া বিশ্বকাপ দল ঘোষণার পর থেকেই সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে দেশের ক্রিকেটে। বাংলাদেশ বিশ্বকাপের মতো টুর্নামেন্টে খেলতে গিয়েছে তবুও সবার সব মনোযোগ যেন তামিমের দলে না থাকা।

গতকাল এক ভিডিও বার্তায় তামিম বলছিলেন, দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে তিনি কখনোই ওপেনিং ছাড়া অন্য কোন পজিশনে ব্যাটিং করেননি। এছাড়া ইনজুরির কাটিয়ে সদ্যই দলে ফিরেছেন তিনি বলে একটা জড়তাও আছে স্বাভাবিকভাবে। এমন অবস্থায় তার ওপেনিং ছাড়া অন্য কোনো পজিশনে ব্যাটিং করাটা মোটেও ভালো কিছু হবে বলে মনে করছেন তিনি। তাছাড়া তাকে হুট করে ফোন করে অমন প্রস্তাব না দিয়ে ডেকে বুঝিয়ে বললে হয়তো তিনি তবুও সেটা মেনেও নিতে পারতেন, এমন কথাও বলেছেন তামিম।

এদিকে বিষয়টিকে ‘শিশুসুলভ’ বলেছেন সাকিব আল হাসান। গতকাল রাতে একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সাকিব বলেন, ‘যদি কেউ এমন প্রস্তাব দিয়ে থাকে (অন্য পজিশনে ব্যাটিং করা, বা প্রথম ম্যাচে না খেলা) তাহলে সেটাতে দোষের কি আছে? নাকি কিছু বলাও যাবে না? নাকি একজনকে আমি বলব তুমি তোমার যা ইচ্ছা কর। দলের স্বার্থে যে কাউকে যেকোনো জায়গায় খেলার জন্য প্রস্তাব থাকা দরকার।’

বিজ্ঞাপন

সাকিব বলেন, ‘এটা আমার কাছে মনে হয় একদম বাচ্চা মানুষের মতো যে আমার ব্যাট আমিই খেলব আর কেউ খেলতে পারবে না। জিনিসটা হচ্ছে এমন। দলের প্রয়োজনে যে কারও যেকোনো জায়গায় খেলা উচিত। টিম ফার্স্ট। ১০০-২০০ করে দল হারল, কিছু যায় আসে না। ব্যক্তিগত অর্জন দিয়ে কী করবেন আপনি আসলে? আপনি শুধু নিজের নাম কামাবেন? তাহলে কী? ইউ আর নট থিঙ্কিং অ্যাবাউট দ্য টিম, ইউ আর নট থিঙ্কিং অ্যাবাউট দ্য টিম অ্যাট অল…মানুষ এই পয়েন্টগুলাই বোঝে না। যখন দেখলেন প্রস্তাব দেওয়া হয়েছে, কেন দেওয়া হয়েছে? হয়তো দলের ভালো হবে। অবশ্যই আলোচনা আছে যে না আমি পারব, আমি নিজের সেরাটা দেব। তাহলে আপনি টিমম্যান। না হলে আপনি টিমম্যান না। নিজের রেকর্ড, সাফল্য, খ্যাতির জন্য খেলছেন।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন