বিজ্ঞাপন

‘খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া সম্ভব নয়’

October 1, 2023 | 3:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি চেয়ারপারন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য দেশের বাইরে নিয়ে যাওয়ার যে আবেদন পরিবারের পক্ষ থেকে করা হয়েছে, আইন মন্ত্রণালয় তাতে মতামত দিয়েছে। মন্ত্রণালয় বলছে, বর্তমান যে আইনে খালেদা জিয়াকে শর্তযুক্ত মুক্তি দেওয়া হয়েছে সেই আইন অনুযায়ী তাকে বিদেশ যাওয়ার অনুমতি দেওয়া সম্ভব নয়।

বিজ্ঞাপন

রোববার (১ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী মন্ত্রণালয় থেকে দেওয়া এ অভিমতের কথা জানান। তিনি বলেন, ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারায় খালেদা জিয়াকে যে মুক্তি দেওয়া হয়েছে, তা বাতিলের নজির এখন পর্যন্ত এ উপমহাদেশে নেই।

গত ২৫ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে দেশের বাইরে নিয়ে যাওয়ার জন্য তার ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। সেই আবেদন বিষয়ে আইনি মতামতের জন্য গত বুধবার (২৭ সেপ্টেম্বর) আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন- খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর আবেদন স্বরাষ্ট্র হয়ে আইন মন্ত্রণালয়ে

বিজ্ঞাপন

আইনমন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপারসনের ভাইয়ের আবেদন সম্পর্কে আইনি মতামত চেয়ে আমাদের কাছে (আইন মন্ত্রণালয়ে) আবেদনটি পাঠানো হয়েছিল। সেখানে আমরা মতামত পাঠিয়েছি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রথম দরখাস্তটা তারা ২০২০ সালে মার্চ মাসে করেছিল এবং সেটি নিষ্পত্তিও করা হয়েছিল। সেই দরখাস্তে বলা হয়েছিল, খালেদা জিয়া অসুস্থ। তাকে কারাগার থেকে মুক্তি দিয়ে তার সুচিকিৎসার ব্যবস্থা করা প্রয়োজন। সেই দরখাস্তের ওপরে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম— তার দণ্ডাদেশ ছয় মাসের জন্য স্থগিত রেখে মুক্তি দেয়া হয়েছিল ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১-এর ক্ষমতাবলে। সেখানে দুটি শর্ত ছিল— এক, তিনি বাসায় থেকে চিকিৎসা নেবেন; দুই, তাকে মুক্তি দেওয়া হয়েছিল ছয় মাসের জন্য। এ নিয়ে মোট আট বার তার সেই মুক্তির সময় বাড়ানো হয়।

আইন মন্ত্রণালয়ের চূড়ান্ত মতামত জানিয়ে মন্ত্রী বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় কোনো দরখাস্ত যদি একবার নিষ্পত্তি হয়, সেই দরখাস্ত পুনর্বিবেচনা করার কোনো অবকাশ আইনে থাকে না। আমরা ঠিক সেই ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারা উপধারা ১, ২, ৩, ৫, ৬ আমরা ব্যাখ্যা করে আমাদের মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। সেই মতামত হচ্ছে— ৪০১ ধারার যে আবেদন একবার নিষ্পত্তি হয়েছে, তা পাস্ট অ্যান্ড ক্লোজড ট্রানজেকশন। এটি খোলার বা উন্মুক্ত করার কোনো উপায় নেই।

বিজ্ঞাপন

খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত জানাতে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। ছবি: সারাবাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, বর্তমান পরিস্থিতিতে খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে যেতে চাইলে তাকে আদালতে যেতে হবে। এ বিষয়েও আইনমন্ত্রীর কাছে জানতে চান সাংবাদিকরা।

জবাবে মন্ত্রী বলেন, ৪০১ ধারার ক্ষমতাবলে খালেদা জিয়াকে ছয় মাসের শর্তযুক্ত যে মুক্তি দেওয়া হয়েছিল, তা বাতিল করে পুনরায় কিছু করার সুযোগ থাকলে সেটা করা হবে। আদালতে যাওয়ার অধিকার সবার সবসময় আছে। বিষয়টি পরিষ্কার করে বললে, আমাদের এই উপমহাদেশে ৪০১ ধারার ক্ষমতা একবার যখন সরকার প্রয়োগ করে, তখন সেটিকে চ্যালেঞ্জ করা যায় না বলে সিদ্ধান্ত আছে।
‘প্রধানমন্ত্রী যেটি বলেছেন সেটি এরকম— যে আদেশ (শর্তসাপেক্ষ সাজা স্থগিত) এখন রয়েছে, সেই আদেশটি যদি বাতিল করে তাকে কারাগারে নেওয়া হয়, তাহলে তিনি আদালতে যেতে পারবেন। কিন্তু এ অবস্থায় তিনি আদালতে যেতে পারবেন না। তাহলে সরকার কী করবে? এটি বাতিল করা উচিত হবে না,’— বলেন আইনমন্ত্রী।

আরও পড়ুন-

খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর আবেদন স্বরাষ্ট্র হয়ে আইন মন্ত্রণালয়ে

বিজ্ঞাপন

প্রশাসনিক আদেশে খালেদাকে বিদেশ নেয়া যায়: ভয়েস অব আমেরিকাকে ফখরুল

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন