বিজ্ঞাপন

‘খালেদা জিয়াকে বিদেশে নিতে না দেওয়া প্রতিহিংসাপরায়ণ সিদ্ধান্ত’

October 1, 2023 | 7:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: বিদেশে চিকিৎসা নিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ভাইয়ের করা আবেদনে আইন মন্ত্রণালয়ের সাড়া না দেওয়াকে ‘রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণ সিদ্ধান্ত’ বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

বিজ্ঞাপন

রোববার (১ অক্টোবর) খুলনা জেলা আইনজীবী মিলনায়তনে লুণ্ঠিত ভোটাধিকার, গণতন্ত্র পুনরুদ্ধার ও বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রান্ট-খুলনা বারের উদ্যোগে পদযাত্রাপুর্ব সমাবেশে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘অবৈধ সরকারের এই সিদ্ধান্তের মাধ্যমে আবারও প্রমাণিত হয়েছে যে, দেশে আইনের শাসন নেই। এই সিদ্ধান্ত বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী খালেদা জিয়ার সঙ্গে ভয়ঙ্কর তামাশা করা হয়েছে। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় স্পষ্ঠভাবে বলা আছে সরকার চাইলেই তাকে মুক্তি দিতে পারে। যদিও দেশ, জাতীয় ও আন্তর্জাতিক আইনে রাজবন্দিদের মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসা করানোর নজির আছে। কিন্তু আমরা দেখলাম রাজনৈতিকভাবে প্রতিহিংসা পরায়ণ হয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রান্ট-খুলনার সভাপতি অ্যাডভোকেট গাজী আব্দুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে ৪৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে লুটেরা সরকার উল্লেখ করে বক্তারা জানান, সমগ্র দেশের মানুষ জেগে উঠেছে একটি মাত্র দাবি নিয়ে। সেই দাবি হচ্ছে এই মুহূর্তে সরকারকে পদত্যাগ করতে হবে, এই মুহূর্তে সংসদ বিলুপ্ত করতে হবে এবং নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। নতুন নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠান করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। শেখ হাসিনা ও আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না। আগের সংসদ নির্বাচনে দিনের ভোট রাতে হয়েছে, এবার হাসিনার অধীনে ভোট হলে দুদিন আগে ভোট হয়ে যাবে। কারণ আওয়ামী লীগ জনগণ এবং গণতন্ত্রে বিশ্বাস করে না।

বিজ্ঞাপন

সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রান্ট কেন্দ্রীয় আহ্বায়ক, সাবেক সুপ্রীমকোর্ট বারের সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট’র যুগ্ম আহ্বায়ক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট-এর প্রধান সমন্বয়কারী, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম-এর মহাসচিব ও বিএনপি’র কেন্দ্রীয় কমিটির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রীমকোর্ট বারের সাবেক সম্পাদক, বার কাউন্সিল বাংলাদেশের সদস্য ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কুদ্দুস কাজল, জাতীয়তাবাদী আইন ফোরাম, সুপ্রীমকোর্ট ইউনিটের সভাপতি ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট-এর কেন্দ্রীয় নেতা আব্দুল জব্বার ভূঁইয়া, জাতীয়তাবাদী আইন ফোরাম, সুপ্রীমকোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট-এর কেন্দ্রীয় নেতা, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য কাজী কামরুল ইসলাম সজল, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট-এর অন্যতম সমন্বয়ক এ্যাড. সৈয়দ মামুন মাহাবুব, খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় সদস্য শফিকুল আলম মনা, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম’র সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল ইসলাম মন্টু, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম’র সহ-সভাপতি এস আর ফারুক, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, খুলনার সভাপতি এ্যাড. শেখ মাসুদ হোসেন রনিসহ অন্যরা।

সমাবেশ শেষে দলীয় ও জাতীয় পতাকা ও বিভিন্ন প্লাকার্ড নিয়ে খুলনা জেলা আইনজীবী সমিতি থেকে পদযাত্রা শুরু হয়ে কেডি ঘোষ রোড, পিসি রায় রোড, স্যার ইকবাল রোড হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে পথসভার মধ্য দিয়ে শেষ হয়। পদযাত্রাকালে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি, গণতন্ত্র ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, বিচার বিভাগের স্বাধীনতা সহ ফরমাইশী রায় বন্ধ ও শেখ হাসিনার পদত্যাগের এক দফা দাবিতে বিভিন্ন স্লোগান দেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন