বিজ্ঞাপন

দুর্দান্ত বোলিং দাপটে আফগানদের ১৫৬ রানেই গুটিয়ে দিল বাংলাদেশ

October 7, 2023 | 2:00 pm

স্পোর্টস ডেস্ক

হিমাচল প্রদেশের ধর্মশালা স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। আর প্রথম ম্যাচেই বোলিং দাপট দেখাল টাইগাররা। সাকিব, মিরাজ, তাসকিন, মোস্তাফিজ ও শরিফুলকে নিয়ে গড়া বাংলাদেশের বোলিং লাইন আপ আফগান ব্যাটারদের স্বস্তিতে থাকতে দেয়নি। শুরুটা নড়বড়ে হলেও ধীরে ধীরে নিজেদের মেলে ধরতে শুরু করে টাইগার বোলাররা। এরপর একে একে জ্বলে ওঠেন সাকিব, মিরাজরা। আর তাতেই ৩৭.২ ওভারে মাত্র ১৫৬ রানে আফগানদের অল আউট করে দেয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার দলপতি সাকিব আল হাসান। টাইগারদের বিপক্ষে দুর্দান্ত শুরু করে আফগান উদ্বোধনী জুটি। তবে ভয়ংকর হয়ে ওঠার আগেই উদ্বোধনী জুটি ভাঙলেন সাকিব আল হাসানই। রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান মিলে দুর্দান্ত শুরু করে আফগানদের ইনিংস। টাইগার পেসারদের দারুণভাবে সামলেছেন এই দুই ব্যাটার। তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান কিংবা শরিফুল ইসলাম সবাইকে দারুণভাবে মোকাবিলা করেছেন এই দুই ব্যাটার। ব্রেক থ্রু না পাওয়ায় বল হাতে নিজেই আসেন টাইগার দলপতি।

প্রথম ওভারে সাকিবকেও বেশ ভালোভাবেই সামলেছেন দুই আফগান ব্যাটার। ইনিংসের ৯ম ওভারে আবারও বল হাতে আসেন সাকিব। ওই ওভারের দ্বিতীয় বলে সাকিবকে সুইপ করে ডিপ স্কয়ার লেগে উঠিয়ে মারেন ইব্রাহিম জাদরান। আর সেখানে থাকা তানজিদ হাসান তামিমের তালুবন্দি হন জাদরান। বাংলাদেশ ৪৭ রানে তুলে নেয় প্রথম উইকেট। আউট হওয়ার ২৫ বলে তিনটি চার ও একটি ছয়ে ২২ রান করেন ইব্রাহিম জাদরান।

১৬তম ওভারে আবারও বল হাতে আসেন টাইগার দলপতি। সাকিবের করা ওই ওভারের প্রথম বলে টপ এজড হয়ে সিলি মিড অফে থাকা লিটন দাসের হাতে ধরা পড়েন। আর তাতেই ৮৩ রানে দ্বিতীয় উইকেটের পতন ঘটে আফগানদের। এরপর ঘুরে দাঁড়ায় আফগানরা। ইনিংসের তখন ২৫তম ওভারের খেলা শুরু হলো। আফগানিস্তানের স্কোরবোর্ডে ২ উইকেট হারিয়ে ১১২ রান। অর্থাৎ ধর্মশালায় তখনও ম্যাচের লাগাম আফগানদের হাতেই। তবে এরপরেই পালটে গেল চিত্র। পরের ৬ ওভার জুড়ে টাইগার বোলারদের দাপটে ৪টি উইকেট হারাল আফগানরা। আর ধর্মশালাজুড়ে কেবল বাঘের গর্জন।

বিজ্ঞাপন

শুরুটা করলেন মেহেদি হাসান মিরাজ। বল হাতে পেসাররা তেমন সুবিধা করে উঠতে পারছিল না বলেই বারবার স্পিনারদের কাছে ফিরছিলেন টাইগার দলপতি সাকিব আল হাসান। সেই আশার প্রতিদান দিয়েছেন মেহেদি মিরাজ। ২৫তম ওভারের চতুর্থ বলে স্লগ করেছিলেন আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শাহিদি। উঠিয়ে মারা বল মিড অনে থাকা তাওহিদ হৃদয়ের তালুবন্দি। এতেই প্যাভিলিয়নে ফিরতে হলো শাহিদিকে। ৩৮ বলে ১৮ রান করে শাহিদি যখন ফিরছেন তখন আফগানদের স্কোরবোর্ডে রান ১১২। আর বাংলাদেশ তুলে নিল তৃতীয় উইকেট।

পরের ওভারে বল হাতে এলেন মোস্তাফিজুর রহমান। ধর্মশালার উইকেট পেসবান্ধব হলেও টাইগার পেসাররা খুব একটা সুবিধা করে উঠতে পারছিল না। অবশেষে পেসারদের আক্ষেপ ঘুচালেন দ্য ফিজ। ২৬তম ওভারের দ্বিতীয় বলটি স্লোয়ার দিয়েছিলেন মোস্তাফিজ। কভারের ওপর দিয়ে বল বাউন্ডারিতে পার করতে চেয়েছিলেন দারুণ ব্যাট করতে থাকা রহমানউল্লাহ গুরবাজ। তবে ডিপে থাকা তানজিদ হাসান তামিমের হাতছাড়া হয়নি বল। দারুণ ক্যাচ লুফে নিয়ে গুরবাজকে ফেরালেন তামিম। বাংলাদেশ তুলে নিল চতুর্থ উইকেট। আর সেই সঙ্গে থিতু হওয়া গুরবাজকে তুলে নিয়ে লাগাম ধরল বাংলাদেশ। আউট হওয়ার আগে ৬২ বলে চারটি চার ও একটি ছক্কায় ৪৭ রান করেন গুরবাজ।

দুই ওভার বিরতি দিয়ে বল হাতে আসেন সাকিব আল হাসান। আর এসেই নিজের তৃতীয় শিকারে পরিণত করেন নাজিবুল্লাহ জাদরানকে। ২৯তম ওভারের চতুর্থ বলে জাদরানকে বোল্ড করেন সাকিব। ১২১ রানে আফগানরা হারাল পঞ্চম উইকেট। জাদরান ১৩ বলে ৫ রান করে ফিরলেন প্যাভিলিয়নে।

বিজ্ঞাপন

এরপর উইকেট শিকারের মিছিলে যোগ দেন পেসার তাসকিন আহমেদও। ৩০তম ওভারের শেষ বলে মোহাম্মদ নবীর উইকেট উপড়ে ফেলেন টাইগার এই পেসার। এতেই ১২৬ রানে ৬ষ্ঠ উইকেটের পতন আফগানদের। তাতেই দিশেহারা হয়ে পড়ে তারা। আর বাংলাদেশ ম্যাচের লাগাম ধরে ফেলে হাতের মুঠোতে।

৬ উইকেট হারানোর পর আর ম্যাচে ফিরতে পারেনি আফগানিস্তান। মেহেদি হাসান মিরাজ শেষ পর্যন্ত তিনটি, আর শরিফুল দুটি উইকেট নিলে ৩৭.২ ওভারে আফগানরা থামে ১৫৬ রানে।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
৩ লাখ টাকা জরিমানার বিধান রেখে গ্রাম আদালত বিল পাস‘নাসডাক স্টকহোমের সহযোগিতায় সমৃদ্ধ হবে বাংলাদেশের পুঁজিবাজার’সুইডেনের রাষ্ট্রদূতের সঙ্গে বিজিএমইএ’র নেতাদের বৈঠকমানবপ্রেম ছিল রবীন্দ্রনাথের জীবনবোধের প্রধান পাথেয়: রাষ্ট্রপতিরবীন্দ্রনাথ জীবনমুখী শিক্ষা দর্শনের পথপ্রদর্শক: প্রধানমন্ত্রীখুলনার পাবলিক প্রসিকিউটর পলাশ এক মাসের জন্য সাসপেন্ড‘রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বের শ্রেষ্ঠ মনীষীদের একজন’কর ব্যবস্থাপনায় দক্ষতার অভাব ও দুর্নীতি রয়েছে: দেবপ্রিয়চাহিদার তুলনায় ৫০০ এমএমসি গ্যাসের ঘাটতি রয়েছে: প্রতিমন্ত্রীরুমায় অভিযানে কেএনএফ ‘সন্ত্রাসী’ নিহত, অস্ত্র-গোলাবারুদ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন