বিজ্ঞাপন

ঢাবির ২৯তম উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল

October 15, 2023 | 1:09 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২৯তম উপাচার্য হিসেবে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে সাময়িকভাবে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ৪ নভেম্বর থেকে তিনি উপাচার্যের দায়িত্ব পালন করবেন। বর্তমান ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের স্থলাভিষিক্ত হবেন তিনি।

বিজ্ঞাপন

রোববার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে নতুন ঢাবি উপাচার্য নিয়োগের তথ্য জানানো হয়। অধ্যাপক মাকসুদ ঢাবি শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কও ছিলেন।

যুগ্মসচিব মো. মাহমুদুল আলমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর ১১ (২) অনুচ্ছেদ অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) এবং ডিজ্যাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সাময়িকভাবে দায়িত্ব দেওয়া হলো।

এ আদেশ আগামী ৪ নভেম্বর থেকে কার্যকর হবে বলে উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে। অর্থাৎ অধ্যাপক মাকসুদ আগামী ৪ নভেম্বর উপাচার্যের দায়িত্ব গ্রহণ করবেন।

বিজ্ঞাপন

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের জন্ম লক্ষ্মীপুরে ১৯৬৬ সালের ২১ নভেম্বর। মা মাছুমা খাতুন ও বাবা ফরিদ আহমেদ ছিলেন সমাজহিতৈষী ও বিদ্যানুরাগী ব্যক্তিত্ব। ফরিদ আহমেদ সুপরিচিত ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীও ছিলেন। ড. মাকসুদ কামালের অগ্রজ প্রয়াত এ কে এম শাহজাহান কামাল বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

ড. মাকসুদ কামালের স্ত্রী সৈয়দা আফসানা ফেরদৌসি একজন শিক্ষাবিদ। তিনি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) লিবারেল আর্টস ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন