বিজ্ঞাপন

খানজাহান মাজারের কুমির মাদ্রাজি মারা গেছে

October 19, 2023 | 9:22 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: বাগেরহাটের হযরত খান জাহান (র.) এর মাজারের দিঘিতে থাকা পুরুষ কুমিরটি (স্থানীয় খাদেমরা মাদ্রাজি বলে ডাকে) মারা গেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিকেলে মাজারের দিঘির দক্ষিণ-পশ্চিম এলাকায় কুমিরটির মরদেহ ভাসতে দেখেন স্থানীয়রা। পরে খবর পেয়ে পুলিশ, প্রাণিসম্পদ অধিদফতর, উপজেলা প্রশাসন, মাজার কর্তৃপক্ষ ও খাদেমসহ দর্শনার্থীরা ছুটে আসেন দিঘির ঘাটে। সন্ধ্যায় দিঘির উত্তর পাড়ে কুমিরটিকে তোলা হয়। মাজারের প্রধান খাদেম শের আলী ফকির কুমির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

কুমিরটির মৃত্যুর কারণ জানতে ময়নাতদন্ত করা হবে জানিয়ে খুলনা বিভাগীয় প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. লুৎফর রহমান জানান, কুমিরটি প্রায় তিনবছর আগে দুইবার অসুস্থ হয়েছিল। তখন দিঘি থেকে উঠিয়ে কুমিরটিকে ১৫ দিন চিকিৎসা দেওয়া হয়। তখন কুমিরটির নিউরোলজিকাল ও নার্ভে কিছু সমস্যা ধরা পড়ে। সে সময় চিকিৎসায় কুমিরটি প্রায় সুস্থ হয়ে গিয়েছিল। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি ওই অসুস্থতার কারণেই কমিটির মৃত্যু হয়েছে। তবে ময়নাতদন্ত করা হলে কুমিরটির মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

উল্লেখ্য, খ্রিষ্টীয় ১৪ শতকের প্রথমদিকে নিজের শাসনামলে হযরত খানজাহান মিঠা পানি সংরক্ষণের জন্য ‘খাঞ্জেলি’ দিঘিতে ‘কালাপাহাড়’ ও ‘ধলাপাহাড়’ নামে দুটি কুমির ছাড়েন। সেই থেকে কুমির এই মাজারের ঐতিহ্য। এখানকার কুমির দেখতে দেশ-বিদেশের হাজারও দর্শনার্থী আসেন বাগেরহাটে।

বিজ্ঞাপন

২০১৫ সালে ৫ ফেব্রুয়ারি ঐতিহ্যবাহী হয়রত খান জাহান (র.) এর মাজারের দিঘির শতবর্ষী কুমিরের শেষ বংশধর ‘ধলা পাহাড়’ মারা যায়। এরপর ভারতের মাদ্রাজ ক্রোকোডাইল ব্যাংক থেকে দুটি কুমির এনে ছাড়া হয় মাজারে।

সারাবাংলা

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন