বিজ্ঞাপন

হিলির পাইকারি বাজারে পেঁয়াজের সেঞ্চুরি

October 29, 2023 | 7:37 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: দুর্গাপূজার ছুটির পর থেকেই হিলি স্থলবন্দরে অস্থির পেঁয়াজের বাজার। ভারতের বাজারে পেঁয়াজের দাম ও রফতানিমূল্য বেড়ে যাওয়ার অজুহাতে দফায় দফায় বাড়ছে পেঁয়াজের দাম। মাত্র দুই দিনের ব্যবধানে কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেড়ে প্রতিকেজি পেঁয়াজ এখন হিলি বন্দরে পাইকারি বাজারেই বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে। হঠাৎ করে বন্দরে দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন পাইকার ও কমিশন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

রোববার (২৯ অক্টোবর) হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চার প্রদেশের পেঁয়াজ আমদানি হয়েছে। এদিন ইন্দোর, সাউথ, নাসিক ও নগর রাষ্ট্রের পেঁয়াজ আমদানি হয়েছে ১৫টি ট্রাকে করে সাড়ে তিন শ মেট্রিক টন।

হিলি স্থলবন্দরের বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, পূজার ছুটি পর বৃহস্পতিবার হিলি স্থলবন্দরে আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে। সেই পেঁয়াজ গতকাল শনিবার বিক্রি হয়েছে ৮৫ থেকে ৯০ টাকায়। আর আজ রোববার এসব পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের কমিশন ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, হিলি স্থলবন্দরে হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়েছে। আমরা বিপাকে পড়েছি। আগে ৬০ টাকায় যে পেঁয়াজ কিনেছি, এখন সেই পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকায় কিনতে হচ্ছে।

বিজ্ঞাপন

স্বপন নামের আরেক পাইকার বলেন, পেঁয়াজের দাম দফায় দফায় বাড়ার কারণে আমাদের সমস্যায় পড়তে হচ্ছে। প্রতি ট্রাকে ১০ থেকে ৩০ টাকার মতো লোকসান গুনতে হচ্ছে আমাদের।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার প্রভাবে রফতানিমূল্যও বেড়েছে। এতে দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়ছে। আগে ২০৫ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি হলেও এখন ভারত সরকার দাম বাড়িয়ে ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করেছে। ফলে ভারত থেকে পেঁয়াজ আমদানি করলে কেজিতে খরচ পড়বে ৮৮ টাকা। এ অবস্থায় দেশে পেঁয়াজের দাম আরও বাড়বে বলে জানান তিনি।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি স্বাভাবিক রয়েছে। পেঁয়াজ যেহেতু কাঁচাপণ্য, তাই ব্যবসায়ীরা যেন দ্রুত বন্দর থেকে খালাস করে বাজারজাত করতে পারেন, সেজন্য সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন