বিজ্ঞাপন

কার সেমি নিশ্চিত হবে— দক্ষিণ আফ্রিকা নাকি নিউজিল্যান্ড

November 1, 2023 | 10:13 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের শুরু থেকেই দেখা গেছে দুই দলের দাপট। পয়েন্ট তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের সেমিফাইনাল খেলা নিয়ে তাই নিঃসংশয় অনেকেই। আজ পুনেতে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি এবারের টুর্নামেন্টের অন্যতম সফল এই দুল। জিতলেই নিশ্চিত হবে সেমি— এমন সমীকরণকে সামনে রেখে কি কিউইদের বিপক্ষে জয়ের হাসি হাসবে টেমবা বাভুমার দল? নাকি অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ বলে হারের হতাশা কাটিয়ে জয়ের ধারায় ফিরবেন টম ল্যাথামরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপের মঞ্চে মোট আটবার দেখা হয়েছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের। নিউজিল্যান্ড জিতেছে ছয়টিতে, প্রোটিয়াদের জয় দুটিতে। কিউইদের বাড়তি অনুপ্রেরণা জোগাবে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সের। গত পাঁচ বিশ্বকাপে প্রতিবারই আফ্রিকাকে হারানোর স্বাদ পেয়েছে তারা। সবশেষ ১৯৯৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারাতে পেরেছিল দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডেতে দুই দলের দেখা ৭১ বার। এখানে অবশ্য অনেকটাই এগিয়ে দক্ষিণ আফ্রিকা, তারা জিতেছে ৪১ বার। নিউজিল্যান্ডের জয় ২৫ ম্যাচে, টাই হয়েছে ৫ ম্যাচ।

পিচ ও কন্ডিশন

পুনের পিচ টুর্নামেন্টজুড়েই সুবিধা দিয়েছে ব্যাটারদের। আজও তার ব্যতিক্রম হওয়ার কথা না। রাতে শিশির পড়ারও সম্ভাবনা নেই বললেই চলে। টসে জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্তই নিতে পারেন যেকোনো অধিনায়ক। তবে পরে ব্যাট করলেও পিচে তেমন একটা পরিবর্তন আসবে না।

বিজ্ঞাপন

দলের খবর

ইনজুরির কারণে আগের ম্যাচে মাঠে নামেননি কাগিসো রাবাদা। আজ ফিট রাবাদাকে দেখা যাবে একাদশে। তাই দলে জায়গা হারাতে পারেন তাবারিজ শামশি অবস্থা জেরাল্ড কোয়েটজে। বাকি একাদশে কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই।

বিপরীত চিত্র নিউজিল্যান্ড শিবিরে, ইনজুরি যেন পিছুই ছাড়ছে না। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ইনজুরির কারণে বেশির ভাগ সময় মাঠের বাইরে ছিলেন লোকি ফারগুসন। আজও তার মাঠে নামা নিয়ে যথেষ্ট সংশয় আছে। তবে একটি সুসংবাদও রয়েছে— ইনজুরি কাটিয়ে খেলার জন্য প্রস্তুত টিম সাউদি। এই ম্যাচে বিশ্বকাপে প্রথমবারের মতো বোলিং করতে দেখা যাবে তাকে। এ ছাড়া ইনজুরির কারণে আগের ম্যাচ মিস করা মার্ক চ্যাপম্যানও ফিট হয়েছেন। জিমি নিশামের জায়গায় তিনিও ফিরতে পারেন একাদশে।

ব্যাটাররাই গড়ে দেবেন পার্থক্য?

বিশ্বকাপের শুরু থেকে দুই দলের ব্যাটাররাই ছড়ি ঘুরিয়েছেন প্রতিপক্ষের বোলারদের ওপর। পুনের ব্যাটিং পিচে আজও বড় স্কোরের সম্ভাবনা আছে। ঝড়ো ব্যাটিং আরেকটি ৩৫০ রানের বেশি স্কোর গড়ার লক্ষ্য নিয়েই মাঠে নামবে প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

অন্যদিকে রাচিন রবীন্দ্ররাও ছেড়ে কথা বলবেন না। অজিদের বিপক্ষে পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে খুব কাছাকাছি চলে যাওয়া নিশ্চয়ই বাড়তি অনুপ্রেরণা জোগাবে তাদের।

সম্ভাব্য একাদশ (নিউজিল্যান্ড)

ডেভন কনওয়ে, রাচিন রবিন্দ্র, উইল ইয়ং, ড্যারিল মিচেল, টম ল্যাথাম, (অধিনায়ক ও উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, টিম সাউদি, মিচেল স্যান্টনার, ম্যাচ হেনরি ও ট্রেন্ট বোল্ট।

সম্ভাব্য একাদশ (দক্ষিণ আফ্রিকা)

বিজ্ঞাপন

কুইন্টন ডি কক, টেমবা বাভুমা (অধিনায়ক), রসি ভ্যান ডার ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো ইয়ানসেন, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, লিজাড উইলিয়ামস ও লুঙ্গি এনগিদি।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন