বিজ্ঞাপন

বিএনপি-জামায়াতের দ্বিতীয় দফার অবরোধ শুরু আজ

November 5, 2023 | 12:21 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২৮ অক্টোবর পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর বিএনপি-জামায়াতের ডাকা হরতাল ও প্রথম দফা অবরোধের পর দ্বিতীয় দফায় ডাকা অবরোধ শুরু হচ্ছে আজ। বিএনপি ও জামায়াতের নেতারা জানিয়েছেন, এবারের অবরোধ হবে আরও বেশি কঠোর। সড়ক, রেল ও নৌ পথে এবার নেতাকর্মীরা আরও বেশি অংশগ্রহণমুলক হবে এবং অবরোধ সফল হবে।

বিজ্ঞাপন

তবে পুলিশ বলছে, অবরোধে কাউকে মাঠে নামতে দেওয়া হবে না। ঢাকাসহ সারাদেশে পুলিশসহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনী কঠোর থাকবে। কোথাও কোথাও বিজিবি ও আনসার সদস্য মোতায়েন করা থাকবে। অবরোধের নামে যারা জ্বালাও পোড়াও করবে তাদের কঠোরভাবে দমন করা হবে।

শনিবার (৪ নভেম্বর) অবরোধ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিএনপির পক্ষ থেকে বৃহস্পতিবার (২ নভেম্বর) প্রথম দফা তিন দিনের অবরোধ শেষ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী দ্বিতীয় দফায় (৫ ও ৬ নভেম্বর) অবরোধের ঘোষণা দেন। ওইদিন রিজভী বলেন, অবরোধ কঠিন থেকে কঠিন হবে। বিএনপির আশা সারাদেশের মানুষ এতে সারা দেবেন।

বিজ্ঞাপন

একইদিন জামায়াতের পক্ষ থেকেও দুই দিনের (৫ ও ৬ নভেম্বর) অবরোধ ডাকা হয়। জামায়াত গণমাধ্যমকে জানায়, সরকারের জুলুম নির্যাতন দমন পীড়ন বেড়ে যাওয়া, নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি এবং হাজার হাজার নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে এই অবরোধ ডাকা হয়।

প্রথম দফার অবরোধে কিশোরগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের সময় গুলিতে দুই বিএনপি কর্মী নিহত হয়। তার আগে গত ২৮ অক্টোবর সমাবেশের দিন নয়া পল্টনে সংঘর্ষে এক যুবদল কর্মী নিহত হন। একই দিন বিএনপি নেতাকর্মীদের হাতে পুলিশের এক সদস্য নিহত হন।

বিএনপির দাবি, গত ২৮ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত সাংবাদিকসহ মোট ১০ জন নিহত হয়েছে। অন্যদিকে জাতিসংঘ যে বিবৃতি দিয়েছে তাতে ১১ জন নিহতের কথা বলা হয়েছে। আর পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ২৮ অক্টেবরকে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে মারা গেছে মোট পাঁচজন। এরমধ্যে একজন পুলিশ সদস্য, একজন সাংবাদিক ও তিনজন বিএনপি কর্মী।

বিজ্ঞাপন

অন্যদিকে ২৮ অক্টোবরের সমাবেশ ও সমাবেশ পরবর্তী কার্যক্রম নিয়ে জাতিসংঘের পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে সেখানে ১১ জন হতাহতের কথা উল্লেখ করা হয়েছে।

গণমাধ্যমে পুলিশের পাঠানো তথ্য থেকে জানা যায়, গত ২২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ঢাকাসহ সারাদেশে গ্রেফতার করা হয়েছে প্রায় ৬ হাজার। এরমধ্যে ঢাকায় রয়েছে ২ হাজার ৫০০ মত। গ্রেফতারদের মধ্যে সবাই বিএনপি জামায়াতের কর্মী রয়েছে। এদের কেউ পুরনো মামলার পলাতক আসামি আবার কেউ নতুন মামলার আসামি। তবে ৯০ শতাংশ আসামি জ্বালাও পোড়াও এবং পুলিশ হত্যা মামলার।

এদিকে ফায়ার সার্ভিস জানিয়েছে, ২৮ অক্টোবর সমাবেশের দিন, হরতালের দিন এবং প্রথম দফার অবরোধে ঢাকাসহ সারাদেশে মোট ৮০টির মত আগুনের তথ্য পেয়েছেন। এরমধ্যে ঢাকায় মোট ৪০টি আর বাকি ৪০টি ঢাকার বাইরের। এসব ঘটনায় কোনো হতাহতের খবর পায়নি সংস্থাটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন