বিজ্ঞাপন

দাম বেশি, আগাম আলুতে ঝুঁকছেন কুড়িগ্রামের চাষিরা

November 11, 2023 | 10:00 am

জাহিদুল ইসলাম জাহিদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুড়িগ্রাম: এ বছর বাজারে আলুর দাম বেশি। তাই আগাম আলু চাষে ঝুঁকে পড়েছেন কুড়িগ্রামের কৃষকরা। জমিতে লাগানো আগাম আমন ধান কেটে আলু রোপণ করতে শুরু করেছেন তারা। ৭০ থেকে ৮০ দিনের মধ্যে জমি থেকে আলু তুলে বাজারে বেশি দামে বিক্রির আশা তাদের।

বিজ্ঞাপন

কৃষি বিভাগ বলছে, বাজারে আলুর চাহিদা অনেক বেশি। সেই চাহিদা মাথায় রেখেই আলুর প্রচলিত জাতের পাশাপাশি আগাম জাতের আলু চাষ করা হয়েছে কুড়িগ্রামের চার শ হেক্টর জমিতে। এ আলু চাষে পরামর্শ দেওয়াসহ কৃষকদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

কুড়িগ্রামের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ধান কাটার পর একরের পর একর জমিতে হালচাষসহ পুরোদমে চলছে আলুর বীজ লাগানোর কাজ। কৃষকরা জানালেন, বর্ষা শেষ করেও এবার টানা বৃষ্টিপাত হয়েছে। ফলে আগাম আলু চাষে একটু দেরিই হয়েছে। এখন তড়িঘড়ি করে আলু রোপণ করছেন সবাই। এ দৃশ্য এখন জেলার বিভিন্ন উপজেলার উঁচু এলাকার প্রায় সব জমিতেই।

কৃষকরা আরও বলছেন, বাজারে আলুর ব্যাপক চাহিদা থাকায় অন্যান্য মৌসুমের চেয়ে এবার বেশি জমিতে আগাম আলুর চাষ করছেন তারা। কৃষকদের আশা, এই নতুন আলু বাজারে বিক্রির জন্য নেওয়া পর্যন্ত যে আলুর দাম ভালো থাকে। তাহলে তারা লাভবান হতে পারবেন।

বিজ্ঞাপন

কুড়িগ্রামের বিভিন্ন উপজেলায় এখন একরের পর একর জমিতে আলুর আবাদ দেখা যাবে। ছবি: সারাবাংলা

রাজারহাট উপজেলার দুধখাওয়া গ্রামের মোহাম্মদ আলী মন্ডল এটম বলেন, গত বছরও আগাম আলু চাষ করেছিলাম। বেশি দাম পেয়েছি। তাই এবার প্রায় চার একর জমিতে আলু লাগানোর কাজ চলছে। আশা করছি এ বছরও ভালো দাম পাওয়া যাবে।

কুড়িগ্রাম সদর উপজেলার কাঠালবাড়ী ইউনিয়নের কৃষক দুলাল হোসেন বলেন, আগাম জাতের আলু চাষের জন্য আগাম আমন ধান লাগিয়েছিলাম। ধান কেটে আলু লাগাতে শুরু করেছি। পাশাপাশি বাণিজ্যিকভাবে চাষ করা আলুও লাগাব। কেন না অন্যান্য বছরের তুলনায় এবার আলুতে লাভ বেশি হয়েছে।

রাজারহাট উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আজহারুল ইসলাম বলেন, কৃষকদের লাভবান করতে স্বল্প মেয়াদি আমন ধান চাষের জমিতে আলু চাষের পরামর্শ দেওয়া হয়েছে। কৃষকরাও বেশি দামে বিক্রির আশায় আগাম আলু আবাদে আগ্রহী হয়ে উঠেছেন। ফলে এবার আলুর আবাদ বেড়েছে।

বিজ্ঞাপন

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ বিপ্লব কুমার মোহন্ত বলেন, গত বছরের চেয়ে এবার বেশি আলু উৎপাদন হবে জেলায়। এর জন্য কৃষকদের যা কিছু সহায়তা প্রয়োজন, তার সবই আমাদের পক্ষ থেকে করা হবে।

এর আগে গত বছর জেলায় সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে আলু উৎপাদন হয়। তবে চলতি মৌসুমে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সাত হাজার হেক্টর জমিতে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন