বিজ্ঞাপন

নতুন মজুরি বাস্তবায়নে ক্রেতাদের সহযোগিতা চাইল বিজিএমইএ

November 15, 2023 | 11:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের পোশাক শ্রমিকদের জন্য সরকার ঘোষিত নতুন ন্যূনতম মজুরি বাস্তবায়নে বৈশ্বিক পোশাক ব্র্যান্ড ও রিটেইলারদের সমর্থন ও সহযোগিতা আহ্বান করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বিজ্ঞাপন

বুধবার (১৫ নভেম্বর) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রধান প্রধান পোশাক ব্র্যান্ডগুলোর প্রতিনিধিদের সংগঠন ও বায়ার্স ফোরামের সদস্যদের সঙ্গে বৈঠকে এ আহবান জানান।

বৈঠকে বিশ্বখ্যাত এইচঅ্যান্ডএম, মার্কস অ্যান্ড স্পেন্সার, ডেকাথলন, নেক্সট সোর্সিং, জিইএমও, সেলিও, কনতুর, স্ট্যানলি/স্টেলা, ওইউএস, কেমার্ট, ওটো ইন্টারন্যাশনাল, জেনিফার, আলডি, সলস, আউচান ও কিবাইসহ বর্তমানে বাংলাদেশ থেকে পোশাক সোর্সিং করা বৈশ্বিক পোশাক ব্র্যান্ডগুলোর কান্ট্রি হেড ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে দেশের পোশাক খাতের উল্লেখযোগ্য বিদেশি ক্রেতাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ছবি: সংগৃহীত

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ব্র্যান্ডদের প্রতিনিধিদের বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতিসহ সামগ্রিক শিল্প খাতের চিত্র তুলে ধরেন। তিনি নতুন ন্যূনতম মজুরি কাঠামো সফলভাবে বাস্তবায়নের জন্য সরবরাহকারী ও ক্রেতা উভয়কেই যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে, সে বিষয়ে বিশেষভাবে জোর দেন।

বিজ্ঞাপন

বিজিএমইএ সভাপতি বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জগুলোর কথা উল্লেখ করে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির প্রভাব তুলে ধরেন। বর্তমান অর্থনৈতিক ও আর্থিক পরিস্থিতিতে নতুন মজুরি কাঠামোর বাস্তবায়ন পোশাক কারখানাগুলোর ওপর যে অতিরিক্ত আর্থিক চাপ তৈরি করবে, সে বিষয়ে উদ্বেগের কথা তুলে ধরেন।

ফারুক হাসান বলেন, এসব চ্যালেঞ্জের বাস্তবতায় শিল্পের কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখতে ১ ডিসেম্বর থেকে যে পণ্যগুলোর জাহাজীকরণ হবে, নতুন মজুরি কভার করে পণ্যগুলোর মূল্য যথাযথভাবে সমন্বয় করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দায়িত্বশীল ক্রয়চর্চার মাধ্যমে সহযোগিতা প্রদানের গুরুত্ব তুলে ধরে তিনি ব্র্যান্ড ও রিটেইলারদেরকে ভবিষ্যতের সব ব্যবসায়িক আলোচনা ও চুক্তিতে নতুন ন্যূনতম মজুরি নীতি অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ জানান।

এ ছাড়াও বিজিএমইএ সভাপতি সাম্প্রতিক সময়ে কিছু পোশাক অধ্যুষিত এলাকায় অনাকাঙ্ক্ষিত সহিংস কর্মকাণ্ডের ফলে কিছু কারখানা সাময়িকভাবে বন্ধ থাকার কারণে কারখানাগুলোর চালানে বিলম্বের কারণে কোনো জরিমানা আরোপ অথবা অর্ডার বাতিল না করার জন্যও ব্র্যান্ডদের অনুরোধ করেন।

বিজ্ঞাপন

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম, সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, পরিচালক ফয়সাল সামাদ, ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক ইনামুল হক খান (বাবলু) ও পরিচালক মো. ইমরানুর রহমান।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন