বিজ্ঞাপন

মুরালিকে ছুঁয়ে ইতিহাস গড়লেন জাম্পা

November 20, 2023 | 9:49 am

স্পোর্টস ডেস্ক

ভারতের মন্থর উইকেটে স্পিনারদের দাপট থাকবে, সেটা অনেকটাই অনুমেয় ছিল। অস্ট্রেলিয়া দলের একমাত্র ‘ফুলটাইম’ স্পিনার হিসেবে বিশ্বকাপের আগে সময়টা মোটেও ভালো কাটেনি অ্যাডাম জাম্পার। টুর্নামেন্টের শুরুটাও ছিল বর্ণহীন। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে অজিদের ষষ্ঠ শিরোপার অন্যতম কারিগর এই জাম্পাই। অজিদের মিশন হেক্সা সম্পন্ন হওয়ার ম্যাচে জাম্পা গড়েছেন ইতিহাস। বিশ্বকাপের এক আসরে স্পিনার হিসেবে সবচেয়ে বেশি উইকেট পাওয়া শ্রীলংকান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

আহমেদাবাদে ভারতের বিপক্ষে ফাইনালে জাসপ্রিত বুমরাহর উইকেট নিয়েছেন জাম্পা। এটি এই বিশ্বকাপে ১১ ম্যাচে তার ২৩তম উইকেট। মুরালিধরন ২০০৭ বিশ্বকাপে ১০ ইনিংসে পেয়েছিলেন ২৩ উইকেট। ১৬ বছর পর তার রেকর্ডে ভাগ বসালেন জাম্পা।

টুর্নামেন্টের শুরুর দুই ম্যাচে একদমই ভালো করেননি জাম্পা। ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই দুই ম্যাচে পেয়েছিলেন মাত্র এক উইকেট। তবে পরের তিন ম্যাচেই অজিদের হিরো জাম্পা, নিয়েছেন চারটি করে উইকেট। এরপর দুই ম্যাচে নিয়েছেন তিনটি করে উইকেট। গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে নিয়েছেন ৩টি উইকেট। সেমিফাইনালের আগে ২২ উইকেট নিতে উইকেট সংগ্রাহকের তালিকায় উপরের দিকেই ছিলেন জাম্পা। সেমিতে অবশ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইকেটশূন্য থাকতে হয়েছে তাকে। ফাইনালে এক উইকেট নিয়েই ইতিহাস গড়লেন তিনি।

জাম্পা ও মুরালির পর স্পিনার হিসেবে এক আসরে সবচেয়ে বেশি উইকেট অস্ট্রেলিয়ান স্পিনার ব্র্যাড হগের। ২০০৭ বিশ্বকাপে হগ পেয়েছিলেন ১১ ইনিংসে ২১ উইকেট। ২০১১ বিশ্বকাপে পাকিস্তানের শহীদ আফ্রিদি ১১ ইনিংসে পেয়েছিলেন ২১ উইকেট। ১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন নিয়েছিলেন ২০ উইকেট। পেস-স্পিন মিলিয়ে এক আসরে সবচেয়ে বেশি উইকেট অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের। ২০১৫ বিশ্বকাপে ১০ ইনিংসে পাওয়া তার ২৭ উইকেটের রেকর্ড এখনো অক্ষুণ্ণ আছে।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন