বিজ্ঞাপন

এইচএসসিতে পাসের হার ৭৮.৬৪%

November 26, 2023 | 1:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার (২৬ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেওয়ার মধ্য দিয়ে প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। গত বছর অর্থাৎ ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮৫.৯৫ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৩১ শতাংশ কমেছে।

রোববার (২৬ নভেম্বর) বেলা ১১টায় ওয়েবসাইট ও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানেও ফল প্রকাশ করা হয়। ফলাফলে দেখা গেছে, সব শিক্ষাবোর্ড মিলিয়ে পরীক্ষায় মোট পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৫.৯ শতাংশ।

এবা ঢাকা বোর্ডে পাসের হার ৭৯.৪৪ শতাংশ, রাজশাহী বোর্ডে ৭৮.৪৬ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৪.৪৫ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৫.৩৯ শতাংশ, বরিশাল বোর্ডে ৮০.৬৫ শতাংশ, সিলেট বোর্ডের ৭৩.০৭ শতাংশ, ময়মনসিংহ বোর্ডের ৭০.৪৪ শতাংশ, দিনাজপুর বোর্ডের ৭০.৪৪ শতাংশ এবং যশোর বোর্ডে পাসের হার ৬৯.৮৮ শতাংশ।

বিজ্ঞাপন

এর আগে, গণভবনে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় বোর্ড চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

এদিকে, দুপুর ২টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উল্লেখ্য, এ বছর ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে ১১টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন