বিজ্ঞাপন

পাসের হারে শীর্ষে বরিশাল, সবচেয়ে কম যশোর বোর্ডে

November 26, 2023 | 2:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছর এইচএসসি পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারে সবার চেয়ে এগিয়ে রয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। অন্যদিকে সবচেয়ে কম পরীক্ষার্থী পাস করেছে যশোর শিক্ষা বোর্ডে।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) সকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসির ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে সকাল ১১টায় ওয়েবসাইট ও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়।

এ বছর এইচএসসিতে সবচেয়ে বেশি ৮০ দশমিক ৬৫ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে বরিশাল বোর্ডে। পাসের হারে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৪৪ শতাংশ। তৃতীয় স্থানে থাকা রাজশাহী বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ।

আরও পড়ুন- এইচএসসিতে পাসের হার ৭৮.৬৪%

বিজ্ঞাপন

পাসের হারে এর পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে কুমিল্লা বোর্ড (৭৫ দশমিক ৩৯ শতাংশ), চট্টগ্রাম বোর্ড (৭৪ দশমিক ৪৫ শতাংশ), সিলেট বোর্ড (৭৩ দশমিক শূন্য ৭ শতাংশ)।

এ ছাড়া ময়মনসিংহ ও দিনাজপুর বোর্ডে পাসের হার এসেছে সমান। দুটি বোর্ডেই ৭০ দশমিক ৪৪ শতাংশ করে শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় পাস করেছে। আর পাসের হারে এ বছর সবচেয়ে শেষ স্থানে রয়েছে যশোর শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৮৮ শতাংশ।

সব মিলিয়ে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। সব বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৭৫ দশমিক ৯০ শতাংশ।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড, প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ও মোবাইলে ক্ষুদে বার্তা পাঠিয়ে এইচএসসির ফল সংগ্রহ করতে পারবে।

ক্ষুদে বার্তা পাঠানোর ক্ষেত্রে শিক্ষার্থীদের এইচএসসি লিখে স্পেস দিয়ে সংশ্লিষ্ট বোর্ডের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর ও স্পেস দিয়ে পরীক্ষার সাল টাইপ করে ১৬২২২ নম্বরে ক্ষুদে বার্তা পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন