বিজ্ঞাপন

এইচএসসিতে জিপিএ-৫ কমে অর্ধেক

November 26, 2023 | 2:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৩৬৫ জন পরীক্ষার্থী। গত বছর অর্থাৎ ২০২২ সালে এ সংখ্যা ছিল এক লাখ ৭৬ হাজার ২৮২ জন। সে হিসাবে গত বছরের তুলনায় প্রায় অর্ধেক শিক্ষার্থী এবার জিপিএ-৫ পেয়েছে।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ১১টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, গত বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৩ হাজার ৯১৭ জন, যা গত বছরের প্রায় অর্ধেক। শতাংশে হিসাব করলে গত বছর যে পরিমাণ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল, এবার জিপিএ-৫ পেয়েছে তার ৫২ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী।

আরও পড়ুন- পাসের হার জিপিএ-৫— দুটোই কমেছে এইচএসসিতে

বিজ্ঞাপন

এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। পরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বছরের ১৭ আগস্ট দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে ২০ দিন পিছিয়ে চট্টগ্রাম, মাদরাসা ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন