বিজ্ঞাপন

দ্বাদশ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী যারা [পূর্ণাঙ্গ তালিকা]

November 27, 2023 | 7:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগের পর আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলীয় প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। আওয়ামী লীগ ২৯৮ আসনে প্রার্থী ঘোষণা করলেও জাতীয় পার্টি প্রার্থী দিয়েছে ২৮৯ আসনে। বাকি ১১টি আসনের প্রার্থীর নাম পরে ঘোষণা করবে দলটি।

বিজ্ঞাপন

সোমবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে প্রার্থীদের নাম ঘোষণা করেন পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু।

রংপুর-৩ ও ঢাকা-১৭ আসন থেকে মনোনয়ন পেয়েছেন দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। মহাসচিব মুজিবুল হক চুন্নু মনোনয়ন পেয়েছেন কিশোরগঞ্জ-৩ আসন থেকে।

কেন্দ্রীয় ও সিনিয়র নেতাদের মধ্যে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চট্টগ্রাম-৫ আসন, সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসন, কাজী ফিরোজ রশীদ ঢাকা-৬ আসন, সৈয়দ আবু হোসেন বাবলা ঢাকা-৪ আসন, রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১ আসন, শামীম হায়দার পাটোয়ারী গাইবান্ধা-১ আসন থেকে মনোনয়ন পেয়েছেন।

বিজ্ঞাপন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থীদের পূর্ণাঙ্গ তালিকা দেখুন এখানে—

এদিকে জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ, তার ছেলে সাদ এরশাদ ও ড. কে আর ইসলামের মনোনয়ন সংগ্রহ নিয়ে আলোচনা হলেও শেষ পর্যন্ত তাদের প্রার্থীর তালিকায় রাখা হয়নি। তবে মহাসচিব চুন্নু জানিয়েছেন, এই তিনজন নির্বাচন করতে আগ্রহ প্রকাশ করলে তাদেরও মনোনয়ন দেওয়া হবে।

বিজ্ঞাপন

২০০৮ সালের নবম সংসদ নির্বাচন থেকেই আওয়ামী লীগ, ১৪ দল ও জাতীয় পার্টি আসন সমঝোতা করে ভোটে অংশ নিচ্ছে। তবে এবার কোনো জোট বা কারও সঙ্গে আসন সমঝোতায় না যাওয়ার কথা আগেই জানিয়েছিলেন মুজিবুল হক চুন্নু। আওয়ামী লীগের পর জাতীয় পার্টিও প্রায় সব আসনেই প্রার্থী ঘোষণা করায় সে কথার প্রতিফলন দেখা গেল।

এর আগে গত ২০ নভেম্বর থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে জাপা। ২৩ নভেম্বর ছিল ফরম বিক্রির শেষ দিন। পরে তা ২৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের ভোট নেওয়া হবে। তফসিলে ৩০ নভেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন