বিজ্ঞাপন

জাপার আসন ভাগাভাগি ঝুলে গেছে, হেভিওয়েটরাও শঙ্কায়

December 16, 2023 | 12:27 am

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) আসন নিয়ে সমঝোতা ঝুলে গেছে। মহাজোটের সঙ্গী এই দুই একাধিক বৈঠক করেও আসন ভাগাভাগির হিসাব চূড়ান্ত করতে পারেনি।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির কেন্দ্রীয় একাধিক নেতার সঙ্গে কথা হয়েছে সারাবাংলার। তারা বলছেন, জাপা চেষ্টা করছে যত বেশি সম্ভব আসনে সমঝোতা করতে। কিন্তু তাদের চাহিদা অনুযায়ী আসন দিতে রাজি নয় আওয়ামী লীগ। সে কারণেই ক্ষমতাসীন দলটি আসন সমঝোতার আলোচনাও ঝুলিয়ে দিচ্ছে। এমনকি জাপার ‘হেভিওয়েট’ একাধিক প্রার্থীও এবার সমঝোতা থেকে বাদ পড়তে পারেন।

জাতীয় পার্টির একাধিক সূত্র জানিয়েছে, শুক্রবার (১৫ ডিসেম্বর) রাতে গুলশানের একটি অফিসে আওয়ামী লীগের প্রতিনিধিদের সঙ্গে জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতাদের এক বৈঠক হয়। এই বৈঠকের মূল এজেন্ডা ছিল নির্বাচনি আসনে দুই দলের সমঝোতা। এ নিয়ে দীর্ঘ সময় আলোচনা হলেও কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই দল। বিজয় দিবস তথা ১৬ ডিসেম্বরের সন্ধ্যায় ফের আসন ভাগাভাগি নিয়ে বৈঠকে বসবেন দুই দলের প্রতিনিধিরা।

আরও পড়ুন- জাপায় ‘আতঙ্ক’ স্বতন্ত্র প্রার্থী

বিজ্ঞাপন

বৈঠকে উপস্থিত একটি সূত্র জানিয়েছে, মূলত দুটি ইস্যুতে আটকে গেছে সমঝোতা। প্রথমত, জাতীয় পার্টি সমঝোতা হওয়া আসনে নৌকা প্রতীকের প্রার্থী তো বটেই, আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদেরও প্রত্যাহার চায়। অন্যদিকে আওয়ামী লীগ দলীয় প্রার্থীকে রাজনৈতিক কৌশলের স্বার্থে প্রত্যাহার করে নিলেও স্বতন্ত্র প্রার্থীদের বিষয়ে নাক গলাতে নারাজ। ফলে জাপা সমঝোতা হলেও আসনগুলো নিয়ে নিশ্চিত হতে পারছে না।

দ্বিতীয়ত, জাতীয় পার্টি যেসব আসনে ক্ষমতাসীন দলের কাছ থেকে ছাড় চেয়েছে তার মধ্যে বেশ কয়েকটিতেই রয়েছেন তাদের ‘হেভিওয়েট’ কয়েকজন নেতা। তবে এর মধ্যে একাধিক আসনে এবার আওয়ামী লীগ প্রার্থী সরাতে চায় না। দুয়েকটি আসন ১৪ দলের শরিক দলকেও ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। ফলে জাপার বেশ কয়েকজন ‘হেভিওয়েট প্রার্থী’কে আওয়ামী লীগ সমঝোতার বাইরেই রাখতে চায়, যে পরিকল্পনায় একমত হতে পারছে না জাপা।

আরও পড়ুন- শরিকদের আসন কমিয়েছে আ.লীগ, জাপার ভাগে থাকছে কটি

বিজ্ঞাপন

দলীয় সূত্রগুলো থেকে জানা যাচ্ছে, আওয়ামী লীগের সঙ্গে ১০০ আসন দিয়ে এবারের নির্বাচনি সমঝোতার আলোচনা শুরু করেছিল জাতীয় পার্টি। আওয়ামী লীগের সাড়া না পেতে পেতে সেই সংখ্যা নেমে এসেছে অর্ধেকে। শুক্রবারে বৈঠকে ৫০টি আসনে সমঝোতার জন্য বসেছিল জাপা। ধারণা করা হচ্ছে, শেষ পর্যন্ত সমঝোতা হতে পারে এর অর্ধেকেরও কম আসনে, যেখানে জাপার একাধিক শীর্ষ নেতাও সমঝোতা থেকে বাদ পড়তে পারেন।

জাতীয় পার্টির একজন প্রেসিডিয়াম সদস্য সারাবাংলাকে বলেন, ‘আজকের বৈঠকে ৫০টি আসনের একটি তালিকা নিয়ে যায় জাতীয় পার্টি। ওই তালিকা থেকে হেভিওয়েট প্রার্থী কাজী ফিরোজ রশিদ, জাপার সাবেক মহাসচিব এ বিএম রুহুল আমিন হাওলাদার, সৈয়দ আবু হোসেন বাবলা এবং যুগন্তর সম্পাদক আ্যাডভোকেট সালমা ইসলামসহ আরও কয়েকজনের নাম বাদ দেওয়া হয়েছে। এ প্রস্তাবে জাপার একটি অংশ ক্ষুব্ধ হয়েছে।’

আরও পড়ুন- ৪০ আসনে সমঝোতা না হলে সরে দাঁড়াতে পারে জাপা!

জাপার ওই নেতা জানান, জাপার কেন্দ্রীয় নেতারা এখন দফায় দফায় নিজেদের মধ্যেই বৈঠক করছেন। আওয়ামী লীগের সঙ্গে সমঝোতাকে কতটা নিজেদের পক্ষে রাখা যায়, সেই কৌশল নির্ধারণের চেষ্টা করছেন তারা। আওয়ামী লীগ ‘পর্যাপ্ত আসনে’ সমঝোতা না করলে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পুরনো কৌশল নতুন করে সামনে আনা যায় কি না, আলোচনায় উঠে এসেছে এ বিষয়টিও।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন