বিজ্ঞাপন

বাংলাদেশ থেকে আম ও পাট পণ্য নিতে আগ্রহী চীন

December 18, 2023 | 8:00 pm

সিনিয়ির করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে উৎপাদিত আম এবং পাট ও পাটজাত পণ্যের অন্যতম রফতানি বাজার হতে পারে চীন। তবে সে জন্য দেশে ‘গুড অ্যাগ্রিকালচারাল প্র্যাকটিস (গ্যাপ) বাস্তবায়ন, পণ্য উন্নয়ন, সংরক্ষণ ও সরবরাহব্যবস্থা উন্নত করার পরামর্শ দিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের।

বিজ্ঞাপন

সোমবার (১৮ ডিসেম্বর) রাজধানীর গুলশানে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত। এ সময় তিনি বাংলাদেশের আম ও পাট পণ্যের ভূয়সী প্রসংশা করে রফতানি সম্ভাবনার কথা জানান।

আম ও পাটপণ্য বিষয়ে অংশীজনদের নিয়ে চীনের সঙ্গে দ্রুত কাজ করা হবে বলে জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। বলেন, চীন আমাদের অন্যতম উন্নয়ন সহযোগী। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে চীনের অবদান অনস্বীকার্য। গত কয়েক দশকে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক উন্নত হয়েছে। তবে বড় বাণিজ্য ঘাটতি রয়ে গেছে।

বাণিজ্য ঘাটতি কমাতে চীনকে বাংলাদেশ থেকে পণ্য আমদানি ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। বাংলাদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের চীন সফরে ভিসা জটিলতা দূর করতে চীনা রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। এ ছাড়া দেশে দক্ষ জনশক্তি গড়ে তুলতে চীনের মেধা ও প্রযুক্তিগত সহযোগিতা চান।

বিজ্ঞাপন

চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন আশ্বস্ত করেন, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ঘাটতি হ্রাস ও ভিসা জটিলতা দূর করাসহ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে চীন সরকার সহযোগিতা অব্যাহত রাখবে। দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগের প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, বেশকিছু অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামোগত উন্নয়ন কাজ শেষ হয়েছে। এসব অর্থনৈতিক অঞ্চলে দ্রুত জ্বালানি ও পানি সরবরাহের ব্যবস্থা করা হলে চীনা উদ্যোক্তারা সেখানে শিল্প স্থাপনের জন্য প্রস্তুত রয়েছেন।

বৈঠকে বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এ সময় এফবিসিসিআইয়ের ব্যবসায়ী প্রতিনিধি দলকে চীন সফরের আমন্ত্রণ জানান তিনি।

এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. মুনির হোসেন, মহাসচিব মো. আলমগীর, এফবিসিসিআইয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স উইংয়ের কনসালট্যান্ট রাষ্ট্রদূত ময়সূদ মান্নান, ঢাকায় চীনা দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি চুই ইফেংসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন