বিজ্ঞাপন

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন আরও ১২ প্রার্থী

December 21, 2023 | 8:57 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনালের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করে আরও ১২ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

বিজ্ঞাপন

বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এবং বিচারপতি মো. ইকবাল কবিরের নেতৃত্বাধীন বেঞ্চ ইসির সিদ্ধান্ত স্থগিত করে এই ১২ জনকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করেছেন আদালত। গতকাল বুধবার (২০ ডিসেম্বর) আদালত এই রায় দেন।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বরগুনা-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. রফিকুল ইসলামকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেছেন আদালত।

বিচারপতি মো ইকবাল কবির ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে, গত ১৫ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর হয়। এরপর প্রার্থিতা ফিরে পেতে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনি।

বিজ্ঞাপন

একই বেঞ্চে প্রার্থিতা ফিরে পেতে করা রিটের শুনানি নিয়ে ময়মনসিংহ-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী বদর উদ্দিন আহমেদকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেছেন আদালত। এর আগে, গত ১৫ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর করে আদেশ দেন নির্বাচন কমিশন। এরপর ইসির সিদ্ধান্ত স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করেন তিনি।

গতকাল ‍বুধবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ থেকে ১০ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

তাদের মধ্যে ফেনী-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল কবির খানের (রিন্টু আনোয়ার) দায়ের করা রিটের শুনানি শেষে হাইকোর্ট ইসির সিদ্ধান্ত স্থগিত করে রিন্টু আনোয়ারকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করেছেন। এর আগে, গত ১০ ডিসেম্বর নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনাল আনোয়ারুল কবির খানের প্রার্থিতা ফিরে পেতে করা আবেদন নামঞ্জুর করেছিল। পরে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন তিনি।

বিজ্ঞাপন

একইভাবে নওগাঁ-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. শামীনুর রহমানের রিটের শুনানি শেষে আদালত ইসির সিদ্ধান্ত স্থগিত করে তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেছেন। এর আগে গত ১৩ ডিসেম্বর শামীনুর রহমানের আপিল আবেদন নামঞ্জুর করছিল নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনাল। এরপর তিনি ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

চট্টগ্রাম-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ইমরান তার প্রার্থিতা ফিরে পেতে দায়ের করা রিটের শুনানি শেষে আদালত তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেছেন। পাশাপাশি ইসির সিদ্ধান্ত স্থগিত করেছেন আদালত। এর আগে, গত ১০ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে ইমরানের আপিল আবেদন নামঞ্জুর করে নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনাল। এরপর ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন তিনি।

খুলনা-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী এইচ এম রওশন জামিলের রিটের শুনানি নিয়ে আদালত তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে ইসির সিদ্ধান্ত স্থগিত করেছেন। পাশাপাশি ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করেছেন। এর আগে, গত ১৫ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে ইসিতে করা আবেদন নামঞ্জুর করে ইসির আপিল ট্রাইব্যুনাল।

প্রার্থিতা ফিরে পেতে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. আইয়ুব হোসেনের রিটের শুনানি নিয়ে আদালত তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে ইসির সিদ্ধান্ত স্থগিত করেছেন। পাশাপাশি ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করেছেন আদালত। এর আগে, গত ১৪ ডিসেম্বর প্রার্থিতা ফিরে ইসিতে করা আবেদন নামঞ্জুর হয়। এরপর ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন তিনি।

বিজ্ঞাপন

ঢাকা-৭ আসনের স্বতন্ত্র প্রার্থী ডি এম মাহবুব-উল মান্নাফের করা রিটের শুনানি নিয়ে তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে ইসির সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করেছেন আদালত। এর আগে, গত ১৪ ডিসেম্বর ডি এম মাহবুব-উল মান্নাফের প্রার্থিতা ফিরে পেতে করা আবেদন নামঞ্জুর করে ইসির আপিল ট্রাইব্যুনাল। পরে তিনি ইসির আদেশ স্থগিত চেয়ে রিট দায়ের করেন।

প্রার্থিতা ফিরে পেতে চাঁদপুর-৩ আসনের জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) প্রার্থী মো. মনির হোসেন মজুমদারের করা রিটের শুনানি শেষে আদালত তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে ইসির সিদ্ধান্ত স্থগিত করেছেন। একইসঙ্গে ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করেছেন আদালত। এর আগে, গত ১২ ডিসেম্বর ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর হয়। এরপর মনির হোসেন মজুমদার ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন।

ঢাকা-৭ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. হাসিবুর রহমানের রিটের শুনানি নিয়ে আদালত তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়ে ইসির সিদ্ধান্ত স্থগিত করেছেন। একইসঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করতে রুল জারি করেছেন আদালত। এর আগে, গত ১৪ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর হয়। পরে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কুড়িগ্রাম-৪ আসনের প্রার্থী শাহ মো. নূর-ই শাহীর রিটের শুনানি নিয়ে আদালত তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দেন। একইসঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন। এর আগে, গত ১৪ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর হয়। এরপর তিনি ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন।

প্রার্থিতা ফিরে পেতে লক্ষ্মীপুর-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুস সাত্তারের রিটের শুনানি শেষে আদালত তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন আদালত। এর আগে, গত ১৩ ডিসেম্বর তার আপিল আবেদন নামঞ্জুর করেছিল ইসির আপিল ট্রাইব্যুনাল।

আদেশের বিষয়টি নিশ্চিত করে প্রার্থী আবদুস সাত্তার বলেন, আমি আদালতের নির্দেশে আমার প্রার্থিতা ফিরে পেয়েছি। মাঠে অন্যান্য প্রার্থী প্রচারণা চালানো শুরু করলেন প্রতীক বরাদ্দ না পাওয়ায় এখনো প্রচারণা চালাতে পারছি না। এখন দ্রুত সময়ের মধ্যে প্রতীক বরাদ্দ পাওয়ার আশা করছি।

এদিকে গতকাল বুধবার আওয়ামী লীগ মনোনীত সালাহ উদ্দিন আহমেদের প্রার্থিতা ফিরে পেতে করা রিট খারিজ হয়েছে।

ঋণখেলাপির দায়ে সালাহ উদ্দিনের প্রার্থিতা বাতিল করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। এর বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেছিলেন সালাহ উদ্দিন। গত ১৫ ডিসেম্বর সেই আপিল নামঞ্জুর করে দেয় কমিশন। এরপর তিনি হাইকোর্টে রিট করেন। গতকাল বুধবার আওয়ামী লীগের প্রার্থী সালাহ উদ্দিন আহমদের রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট।

বিকল্পধারা মহাসচিবের প্রার্থিতা ফিরে পেতে করা রিট খারিজ: নোয়াখালী-৪ ও লক্ষ্মীপুর-৪ আসনে নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এর মধ্যে লক্ষ্মীপুর-৪ আসনে প্রার্থিতা ফিরে পেতে তার করা রিটটি বুধবার সরাসরি খারিজ করে দিয়েছেন বিচারপতি আবিকল্পধারাবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আর নোয়াখালী-৪ আসনে প্রার্থিতা ফিরে পেতে আবদুল মান্নানের করা অপর রিটটি গত মঙ্গলবার হাইকোর্টের একই বেঞ্চ সরাসরি খারিজ করে দেন।

আইনজীবী ও আদালতের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত চারদিনে উচ্চ আদালতের নির্দেশে ৩৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। এরপর মধ্যে আওয়ামী লীগের পাঁচ প্রার্থীর মধ্যে তিনজন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন