বিজ্ঞাপন

ঐতিহাসিক জয়ে বাংলাদেশের যত রেকর্ড

December 23, 2023 | 12:15 pm

স্পোর্টস ডেস্ক

প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ জয়ের স্বপ্নটা আগেই শেষ হয়ে গিয়েছিল। শেষ ম্যাচে বাংলাদেশের লক্ষ্য ছিল হোয়াইটওয়াশ এড়ানো। পেসারদের অবিশ্বাস্য বোলিংয়ের দিনে নেপিয়ারে নিউজিল্যান্ডকে মাত্র ৯৮ রানেই অলআউট করে ৯ উইকেটের উইকেটের বড় জয় পেয়েছে শান্তরা। দারুণ এই জয়ের দিনে বাংলাদেশ করেছে বেশ কিছু রেকর্ডও।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের মাটিতে এর আগে মাত্র একটি ওয়ানডে জিতেছিল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে সেই জয় এসেছি স্কটল্যান্ডের বিপক্ষে। নিউজিল্যান্ডের মাটিতে কিউইদের আজ প্রথমবারের মতো ওয়ানডেতে হারালো বাংলাদেশ। আজ নিজেদের ইতিহাসে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে সর্বনিম্ন রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড , প্রথমবারের মতো অলআউট হয়েছে ১০০ এর নিচে। এর আগে ২০১৩ সালে মিরপুরে ১৬২ রানে অলআউট হয়েছিল কিউইরা। সব মিলিয়ে ওয়ানডেতে ৯ম বারের মতো ১০০ রানের নিছে অলআউট হলো নিউজিল্যান্ড, ঘরের মাটিতে যা চতুর্থবার ও ২০০৭ সালের পর এই প্রথমও বটে।

ওয়ানডেতে প্রতিপক্ষকে এই নিয়ে তৃতীয়বারের মতো একশ রানের নিচে অলআউট করল বাংলাদেশ। এর আগে ২০০৯ সালে জিম্বাবুয়ে ও ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজকে চট্টগ্রামের মাঠে ১০০ রানের নিচে গুটিয়ে দিয়েছিল তারা।

আজ নিউজিল্যান্ডের ১০টি উইকেটই পেয়েছেন বাংলাদেশের পেসাররা। এমন ঘটনা ওয়ানডেতে এর আগে মাত্র একবারই হয়েছিল। এই বছরের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে ইনিংসের সব উইকেট পেয়েছিলেন পেসাররা।

বিজ্ঞাপন

বছরের শেষ ওয়ানডেতে বাংলাদেশ অধিনায়ক অপরাজিত ছিলেন ৫১ রানে। এই বছর ওয়ানডেতে তার মোট রান দাঁড়ালো ৯৯২। অল্পের জন্য দ্বিতীয় ব্যাটার হিসেবে এক বছরে ১ হাজার রান করতে পারলেন না তিনি। একমাত্র ব্যাটার হিসেবে ২০০৬ সালে এক হাজার রান করেছিলেন শাহরিয়ার নাফিস। এক বছরে ৮০০ এর বেশি রান করা বাংলাদেশের ব্যাটারদের মাঝে সবচেয়ে বেশি গড় শান্তরই ( ৪১.৩৩)। তিনি ছাড়িয়ে গেছেন নাফিসকে।

২০১৯ সালের পর এই প্রথম ঘরের মাঠে ওয়ানডে হারল নিউজিল্যান্ড। শেষবার ওয়েলিংটনে ভারতের কাছে হেরেছিল তারা। টানা ১৭ ম্যাচ জয়ের পর আজ হারের মুখ দেখল কিউইরা, ছোঁয়া হলও না অস্ট্রেলিয়ার টানা ১৮ ওয়ানডে জয়ের রেকর্ড।

৯৯ রানের লক্ষ্যে ব্যাটিং নেমে বাংলাদেশ আজ জিতেছে ১৫ ওভার এক বল খেলেই। ২০৯ বল বাকি থাকতে এই জয় বলের হিসেবে বাংলাদেশের তৃতীয় বড় ব্যবধানের জয়।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন