বিজ্ঞাপন

বিশ্বযুদ্ধ ঠেকাতে সর্বোচ্চ চেষ্টা করবে রাশিয়া: পুতিন

May 9, 2024 | 6:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

একটি বিশ্বযুদ্ধ ঠেকাতে যা যা করা সম্ভব তার সবই করবে রাশিয়া। তবে রাশিয়ার প্রতি কোনো হুমকি সহ্য করা হবে না। বৃহস্পতিবার (৯ মে) রাশিয়ার বিজয় দিবসের কুচকাওয়াজে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ কথা বলেছেন।

বিজ্ঞাপন

নাৎসি জার্মানির বিরুদ্ধে বিজয়ের ৭৯তম বার্ষিকী উদযাপন করছে রাশিয়া। তার ভাষণে পুতিন বলেছেন, রুশ সামরিক বাহিনী সদা সতর্ক এবং দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে প্রস্তুত।

রুশ প্রেসিডেন্ট বলেন, পশ্চিমারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পাঠ ভুলে যেতে চায়। কিন্তু আমরা মনে রাখি, যে মানবতার ভাগ্য মস্কো এবং লেনিনগ্রাদের কাছে বিশাল যুদ্ধে নির্ধারিত হয়েছিল।

প্রেসিডেন্ট পুতিন জোর দিয়ে বলেন, রাশিয়া একটি ঐতিহাসিক সময়কাল অতিক্রম করছে। তিনি মনে করেন, তার দেশের ভাগ্য প্রত্যেক রুশ নাগরিকের উপর নির্ভর করে।

বিজ্ঞাপন

পুতিন বলেন, আমরা এই বিজয় দিবসটি বিশেষ সামরিক অভিযানের পরিস্থিতিতে উদযাপন করছি। এই দিবসে সমস্ত অংশগ্রহণকারী, যারা সামনের সারিতে রয়েছেন- তারা আমাদের নায়ক। আমরা তাদের অধ্যবসায় ও আত্মত্যাগের প্রণাম করি। পুরো রাশিয়া আপনাদের সঙ্গে আছে।

পুতিন বলেন, নাৎসিবাদের সঙ্গে লড়াই করতে গিয়ে যারা প্রাণ হারিয়েছিল এবং যারা ইউক্রেন সংঘাতের সময় নিহত হয়েছেন তাদের প্রত্যেককে স্মরণ করে রাশিয়া। অনুষ্ঠানে এক মিনিট নীরবতা পালন করে তাদের স্মরণ করেন তিনি।

পুতিন বলেন, ৯ মে সবসময় একটি খুব আবেগপূর্ণ, মর্মস্পর্শী দিন। বিজয় দিবস সমস্ত প্রজন্মকে একত্রিত করে। আমরা আমাদের শতাব্দীর পুরানো ঐতিহ্যের উপর ভিত্তি করে এগিয়ে যাচ্ছি। আমরা আত্মবিশ্বাসী যে, আমরা একসঙ্গে রাশিয়ার জন্য একটি মুক্ত, নিরাপদ ভবিষ্যত নিশ্চিত করব।

বিজ্ঞাপন

সামরিক কুচকাওয়াজ এবং বিজয় দিবস উদযাপনের অন্যান্য অনুষ্ঠান রাশিয়া জুড়ে ৩০০টিরও বেশি শহরে অনুষ্ঠিত হচ্ছে।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন