বিজ্ঞাপন

মন্ত্রিসভার ৬৩% ঢাকা-চট্টগ্রামের, বরিশালে নেই পূর্ণ মন্ত্রী

January 11, 2024 | 12:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২৫ জন পূর্ণ মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী নিয়ে দ্বাদশ সংসদের জন্য শেখ হাসিনার মন্ত্রিসভার আকার একাদশের মন্ত্রিসভার তুলনায় বেশ ছোট। অনেক জল্পনা-কল্পনার পর শেষ পর্যন্ত মন্ত্রিসভার সদস্যদের তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছেন মন্ত্রিপরিষদ সচিব। তালিকায় যারা স্থান পেয়েছেন, তাদের নিয়েই এখন চলছে নানা বিচার-বিশ্লেষণ।

বিজ্ঞাপন

মন্ত্রিসভার সদস্যদের তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, ৩৬ সদস্যের মন্ত্রিসভার ২৩ জনই ঢাকা ও চট্টগ্রাম বিভাগের। অর্থাৎ ৬৩ শতাংশ বা প্রায় দুই-তৃতীয়াংশ মন্ত্রী-প্রতিমন্ত্রীই এই দুই বিভাগ থেকে এসেছেন। এবার সিলেট বিভাগ থেকে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন তিনজন। রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও রংপুর বিভাগ থেকে দুজন করে রয়েছেন নতুন মন্ত্রিসভায়। কোনো পূর্ণ মন্ত্রী পায়নি বরিশাল বিভাগ, প্রতিমন্ত্রী রয়েছেন দুজন।

ঢাকা বিভাগে ১৪ জন

মন্ত্রিসভায় সবচেয়ে বেশি ১৪ জন সদস্য ঢাকা বিভাগ থেকে। এর মধ্যে ঢাকা জেলার সদস্য পাঁচজন। তাদের  তিনজন পূর্ণ মন্ত্রী, দুইজন প্রতিমন্ত্রী। পূর্ণ মন্ত্রীরা হলেন— আসাদুজ্জামান খান কামাল, সাবের হোসেন চৌধুরী,  জাহাঙ্গীর কবির নানক। আর ঢাকা জেলার দুই প্রতিমন্ত্রী হলেন— নসরুল হামিদ ও মোহাম্মদ এ আরাফাত।

গাজীপুর জেলার পাঁচ সংসদ সদস্যের তিনজনই স্থান পেয়েছেন মন্ত্রিসভায়। এর মধ্যে আ ক ম মোজাম্মেল হক পূর্ণ মন্ত্রী এবং সিমিন হোসেন রিমি ও রুমানা আলী প্রতিমন্ত্রী। গোপালগঞ্জের মুহাম্মদ ফারুক খান,  ফরিদপুরের মো. আব্দুর রহমান,  নরসিংদীর নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন,  রাজবাড়ীর মো. জিল্লুল হাকিম, কিশোরগঞ্জের নাজমুল হাসান পাপন পূর্ণ মন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। টাঙ্গাইলের আহসানুল ইসলাম টিটু প্রতিমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো মন্ত্রিসভায় স্থান পেয়েছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

চট্টগ্রাম বিভাগে মন্ত্রী ৯ জন

চট্টগ্রাম বিভাগ থেকে মন্ত্রিসভায় ৯ জন স্থান পেয়েছেন। এর মধ্যে আটজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। চট্টগ্রাম জেলা থেকে ড. হাছান মাহমুদ ও মহিবুল হাসান চৌধুরী পূর্ণ মন্ত্রী হয়েছেন। এই জেলা থেকে টেকনোক্র্যাট কোটায় চতুর্থবারের মতো মন্ত্রী হয়েছেন স্থপতি ইয়াফেস ওসমান।

বিজ্ঞাপন

ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে এবার দুইজন মন্ত্রী হয়েছেন। তারা হলেন— আনিসুল হক ও র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী। এ ছাড়া এই বিভাগের নোয়াখালী জেলা থেকে ওবায়দুল কাদের, চাঁদপুর থেকে দীপু মনি ও  কুমিল্লা থেকে তাজুল ইসলাম ফের মন্ত্রী হয়েছেন। চট্টগ্রাম বিভাগ থেকে একমাত্র প্রতিমন্ত্রী হয়েছেন পার্বত্য খাগড়াছড়ির কুজেন্দ্র লাল ত্রিপুরা। তিনি প্রথমবার মন্ত্রিসভায় স্থান পেয়েছেন।

সিলেট বিভাগ থেকে মন্ত্রী ৩ জন

সিলেট থেকে মন্ত্রিসভায় তিনজন স্থান পেয়েছেন। তাদের দুজন পূর্ণ মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। মৌলভীবাজার থেকে পূর্ণ মন্ত্রী হয়েছেন আব্দুস শহীদ। সিলেট জেলা থেকে প্রতিমন্ত্রী হয়েছেন শফিকুর রহমান চৌধুরী। টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হয়েছেন ডা. সামন্তলাল সেন। তারা তিনজনই প্রথমবারের মতো মন্ত্রিসভায় স্থান পেয়েছেন।

৪ বিভাগে থেকে মন্ত্রী দুজন করে

ময়মনসিংহ বিভাগ থেকে এবার মন্ত্রিসভায় স্থান পেয়েছেন দুজন। এর মধ্যে ময়মনসিংহ জেলা থেকে পূর্ণ মন্ত্রী হয়েছেন আবদুস সালাম। তিনি এবারই প্রথম মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। অন্যদিকে জামালপুরের ফরিদুল হক খান প্রতিমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রী হিসেবে পদন্নোতি পেয়েছেন।

রাজশাহী থেকে দুজন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন— একজন পূর্ণ মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। তারা দুজনই গতবারের মন্ত্রিসভারও সদস্য। পূর্ণ মন্ত্রী হয়েছেন নওগাঁর সাধন চন্দ্র মজুমদার, প্রতিমন্ত্রী হয়েছেন নাটোরের জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

খুলনা বিভাগ থেকে যে দুজন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন তাদের দুজনই পূর্ণ মন্ত্রী। তারা হলেন— খুলনা জেলার নারায়ণ চন্দ্র চন্দ এবং মেহেরপুরের ফরহাদ হোসেন। ফরহাদ হোসেন এবার প্রতিমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রী হিসেবে পদন্নোতি পেয়েছেন। আর নারায়ণ চন্দ্র চন্দ দশম সংসদে শেখ হাসিনার মন্ত্রিসভায় ছিলেন।

রংপুর বিভাগ থেকেও এবার দুজন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। তারা দুজনই দিনাজপুর জেলার। এর মধ্যে আবুল হাসান মাহমুদ আলী পূর্ণ মন্ত্রী হয়েছেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন নবম ও দশম সংসদের মন্ত্রিসভায় তিনি ছিলেন। তবে গত মন্ত্রিসভায় তার স্থান হয়নি। ফলে এবার তার প্রত্যাবর্তন হয়েছে। অন্যদিকে একাদশে প্রতিমন্ত্রী থাকা একই জেলার খালিদ মাহমুদ চৌধুরী এবারও মন্ত্রিসভায় স্থান পেয়েছেন প্রতিমন্ত্রী হিসেবেই।

পূর্ণ মন্ত্রী নেই বরিশালে

এবার কোনো পূর্ণ মন্ত্রী পায়নি বরিশাল বিভাগ। এই বিভাগ থেকে মন্ত্রিসভায় যে দুজন স্থান পেয়েছেন, তাদের দুজনই প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন। তারা হলেন— বরিশাল জেলার জাহিদ ফারুক ও পটুয়াখালীর মহিববুর রহমান। এর মধ্যে জাহিদ ফারুক একাদশের মন্ত্রিসভাতেও প্রতিমন্ত্রী ছিলেন।

সারাবাংলা/আইই/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন