বিজ্ঞাপন

শেখ হাসিনাকে চীনের প্রেসিডেন্টের অভিনন্দন

January 11, 2024 | 1:42 pm

স্টাফ করেসপেন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনঃর্নির্বাচিত হওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) তিনি এক চিঠিতে বলেন, চীন ও বাংলাদেশ দীর্ঘদিনের বন্ধু। কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে গত ৪৯ বছরে আমাদের উভয় দেশ সবসময় একে অপরকে সম্মান করেছে। একে অপরের সঙ্গে সমতাসুলভ আচরণ করেছে এবং পারস্পরিক সুবিধা ও উইন-উইন ফলাফল অর্জন করেছে।

চীনের প্রেসিডেন্ট বলেন, উভয় দেশ মূল স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে। দুই দেশ যৌথভাবে উন্নয়ন ও পুনরুজ্জীবনের জন্য কাজ করে যা আমাদের জনগণের জন্য বাস্তবিক অর্থে সুবিধাজনক ফলাফল বয়ে আনে।

এ প্রসঙ্গে তিনি গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বৈঠক শেখ হাসিনার সঙ্গে বৈঠকের কথা স্মরণ করেন। ওই বৈঠকে তারা চীন-বাংলাদেশ সম্পর্কের উন্নয়নে গুরুত্বপূর্ণ ঐকমত্যে পৌঁছেছিলেন বলে উল্লেখ করেন শি জিনপিং।

বিজ্ঞাপন

শি জিনপিং বলেন, এটা প্রত্যাশিত যে, চীন এবং বাংলাদেশের সম্পর্ক নিয়ে আমরা যে গুরুত্বপূর্ণ ঐকমত্যে পৌঁছেছিলাম তা আরও বাস্তবায়ন, রাজনৈতিক ক্ষেত্রে পারস্পরিক আস্থা বৃদ্ধি, ঐতিহ্যবাহী বন্ধুত্বের প্রচার, উন্নয়ন কৌশলগুলোকে আরও সমন্বিত করা, উচ্চমানের বেল্ট অ্যান্ড রোড সহযোগিতাকে উন্নীত করার জন্য যৌথ প্রচেষ্টা অব্যাহত থাকবে। চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব একটি নতুন উচ্চতায় পৌঁছাবে।

চীনের প্রধানমন্ত্রী (স্টেট কাউন্সিলের প্রিমিয়ার) লি কিংও বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক চিঠিতে তিনি বলেন, চীন ও বাংলাদেশ ঘনিষ্ঠ প্রতিবেশী এবং ঘনিষ্ঠ সহযোগিতার দীর্ঘস্থায়ী বন্ধুত্ব এবং উন্নয়ন অংশীদার।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন