বিজ্ঞাপন

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দফতর বণ্টন: একাদশের ১৫ জন অপরিবর্তিত

January 11, 2024 | 8:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নতুন মন্ত্রিসভার ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর শপথের পরই তাদের মধ্যে দফতর বণ্টন করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিবের সই করা এ সংক্রান্ত তালিকা এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, একাদশের মন্ত্রিসভার আট মন্ত্রীর দফতর অপরিবর্তিত রয়েছে। প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থেকে ‘প্রমোশন’ পাওয়া তিনজনও আগের দফতরেরই পূর্ণ মন্ত্রী হয়েছেন। এ ছাড়া একাদশের যে চার প্রতিমন্ত্রী এবারও প্রতিমন্ত্রীর দায়িত্বে রয়েছেন, বদল হয়নি তাদের দফতরও। সব মিলিয়ে একাদশের মন্ত্রিসভার ১৫ মন্ত্রী-প্রতিমন্ত্রীর দফতর অপরিবর্তিত রয়েছে। বাকি দুজনেরই কেবল দফতর বদল হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হয়। এর ঘণ্টাখানেক পরই মন্ত্রীদের দফতর বণ্টনের তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর অধীনে যেসব দফতর

নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বরাবরের মতোই থাকছে মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগ। এ ছাড়া বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ও রয়েছে তারই অধীনে।

আরও পড়ুন- কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বে [তালিকাসহ]

বিজ্ঞাপন

একাদশের ৮ মন্ত্রীর দফতর অপরিবর্তিত

মন্ত্রিসভার পূর্ণ মন্ত্রীদের মধ্যে আটজনের দফতর বদল হয়নি। তারা হলেন— আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়), আনিসুল হক (আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়), নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন (শিল্প মন্ত্রণালয়), আসাদুজ্জামান খান কামাল (স্বরাষ্ট্র মন্ত্রণালয়), তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য মন্ত্রণালয়), ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়)।

‘প্রমোশন’ পেয়ে মন্ত্রী হওয়া ৩ জনের দফতরও আগেরটাই

আগের মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থেকে যে তিনজন ‘প্রমোশন’ পেয়ে পূর্ণ মন্ত্রী হয়েছে, তাদেরও নিজ নিজ দফতরেই পূর্ণ মন্ত্রী করা হয়েছে। তারা হলেন— মো. ফরিদুল হক খান (ধর্মবিষয়ক মন্ত্রণালয়), ফরহাদ হোসেন (জনপ্রশাসন মন্ত্রণালয়) এবং মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা মন্ত্রণালয়)।

একাদশের ২ মন্ত্রীর দফতর বদল 

একাদশের মন্ত্রিসভার বাকি পূর্ণ মন্ত্রীদের মধ্যে হাছান মাহমুদকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ডা. দীপু মনিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে স্থান দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

নতুন পূর্ণ মন্ত্রীদের দফতর

দ্বাদশের মন্ত্রিসভায় নতুন যারা স্থান পেয়েছেন তাদের মধ্যে আবুল হাসান মাহমুদ আলীকে অর্থ মন্ত্রণালয়, মুহাম্মদ ফারুক খানকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, আব্দুস সালামকে পরিকল্পনা মন্ত্রণালয়, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দকে ভূমি মন্ত্রণালয়, জাহাঙ্গীর কবির নানককে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, মো. আব্দুর রহমানকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মো. আব্দুস শহীদকে কৃষি মন্ত্রণালয়, ডা. সামন্ত লাল সেনকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মো. জিল্লুল হাকিমকে রেলপথ মন্ত্রণালয়, নাজমুল হাসান পাপনকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং সাবের হোসেন চৌধুরীকে পরিবেন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

থেকে যাওয়া প্রতিমন্ত্রীদের দফতর অপরিবর্তিত

একাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার যে চার প্রতিমন্ত্রী দ্বাদশেও প্রতিমন্ত্রী হিসেবে রয়েছেন, তাদের দফতর বদল হয়নি। ফলে আগের মতোই নসরুল হামিদ বিদ্যুৎ বিভাগ, খালিদ মাহমুদ চৌধুরী নৌ পরিবহন মন্ত্রণালয়, জুনাইদ আহমেদ পলক ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং জাহিদ ফারুক পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

নতুন প্রতিমন্ত্রীরা কে কোন দফতরে

নতুন নিযুক্ত হওয়া প্রতিমন্ত্রীদের মধ্যে সিমিন হোসেন রিমি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, মো. মহিবুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মোহাম্মদ আলী আরাফাত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং আহসানুল ইসলাম টিটু বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

এর আগে সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে শপথ নেন নবনিযুক্ত মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা। বিধান অনুযায়ী শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে তারা দায়িত্বভার গ্রহণ করেছেন। তাদের শপথের মাধ্যমে পুরনো সরকারের মেয়াদেরও অবসান হয়ে গেছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন