বিজ্ঞাপন

পরিকল্পনার দায়িত্বে আব্দুস সালাম

January 11, 2024 | 10:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেলেন মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) আব্দুস সালাম। তিনি এম এ মান্নানের স্থলাভিষিক্ত হচ্ছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ নেন। পরে তাদের মধ্যে দফতর বণ্টন করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা মেজর জেনারেল আবদুস সালাম (আরসিডিএস, পিএসসি) ময়মনসিংহ জেলার রাজনীতিবিদ এবং ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের তিনবারের সংসদ সদস্য। তিনি সামরিক চাকরি জীবনে ট্রেনিং, ইন্টেলিজেন্স ও লজিস্টিকস সার্ভিসে বিভিন্ন উচ্চ পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৬২ সালের ২১ এপ্রিল তিনি তৎকালীন পাকিস্তান আর্মিতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৮২ সালে তিনি মেজর জেনারেল পদে উন্নীত হন। ১৯৯২ সালে তৎকালীন সরকার তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায়। ১৯৯০ সালে এরশাদ পতনে মেজর জেনারেল আবদুস সালামের ভূমিকা অনন্য।

আবদুস সালাম সেনাবাহিনীর চাকরি শেষে ব্রাজিলের রাষ্ট্রদূত হন। সেই চাকরি থেকে অবসর গ্রহণের পর তিনি ১৯৯৬ সালে প্রথমবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে দলের প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত হন। ২০০৮ সালে আবারও দলের মনোনয়নে নির্বাচন করে বিজয়ী হন। এরপর দুই সংসদ নির্বাচনে তিনি দলের মনোনয়ন না পেলেও দ্বাদশ সংসদ নির্বাচনে তিনি আবারও মনোনয়ন পান।

বিজ্ঞাপন

এবারের নির্বাচনে আবদুস সালাম নৌকা প্রতীকে ৮২ হাজার ৩৭১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল আবেদীন খান ঈগল প্রতীকে পেয়েছেন ৬৩ হাজার ১০০ ভোট। আনোয়ারুল আবেদীন খান ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন