বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পিটার হাসের অভিনন্দন

January 12, 2024 | 12:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। গতকাল বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বঙ্গভবনে মন্ত্রিপরিষদের শপথগ্রহণ অনুষ্ঠান শেষে মার্কিন রাষ্ট্রদূত এ শুভেচ্ছা জানান।

বিজ্ঞাপন

একইসঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় ড. হাছান মাহমুদকেও শুভেচ্ছা জানিয়েছেন পিটার ডি হাস।

এর আগে, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথবাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠান শেষে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের দফতর বণ্টন করেন প্রধানমন্ত্রী। কয়েকটি মন্ত্রণালয় নিজের কাছেই রেখেছেন তিনি।

বিজ্ঞাপন

নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ওপর ক্রামাগত চাপ প্রয়োগ করে আসছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এই চাপ অনেক সময় কূটনৈতিক শিষ্টাচারের সীমা লঙ্ঘন করছিল। বিশেষ করে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটা ডি হাসের দৌড়া-ঝাঁপ দৃষ্টিকটূ পর্যায়ে পৌঁছেছিল। কখনও স্যাংশন, কখনও ভিসানীতি, কখনও অর্থনৈতিক অবরোধের পরোক্ষ হুমকি আসছিল তার কাছ থেকে।

পিটার হাসের এই দৌড়-ঝাঁপ বিরোধী রাজনৈতিক শিবিরে স্বস্তির বাতাস বইয়ে দেয়। তারা ধরে নেয়, তাদের আন্দোলন ব্যর্থ হলেও মার্কিনিদের চাপে ক্ষমতাসীন দল মাথা নত করতে বাধ্য হবে। নির্বাচনে আগে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা করবে তারা।

কিন্তু সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ৭ জানুয়ারি বিদ্যামান সংবিধানের আলোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে দ্বাদশ নির্বাচন সম্পন্ন হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ ২২৩, স্বতন্ত্র ৬২ এবং বাংলাদেশের ওয়ার্কাস পার্টি ১টি, জাতীয় সমাজতান্ত্রিক দল ১টি এবং বাংলাদেশ কল্যাণ পার্টি ১টি করে আসনে জয়লাভ করে।

বিজ্ঞাপন

ভোট গ্রহণের দুই দিন পর গত বুধবার শপথ নেন সংসদ সদস্যরা, তিন দিন পর গতকাল বৃহস্পতিবার শপথ নেন মন্ত্রিসভার সদস্যরা। সেখানে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। ওই শপথ অনুষ্ঠানেই তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান পিটার ডি হাস।

সারাবাংলা/এজেড/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন